ঢাকা Sunday, 08 September 2024

প্যারিসে অলিম্পিকের জমকালো উদ্বোধন

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: 11:44, 27 July 2024

আপডেট: 12:51, 27 July 2024

প্যারিসে অলিম্পিকের জমকালো উদ্বোধন

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ - অলিম্পিকের ময়দানি লড়াই শুরু হয়েছে আরো তিনদিন আগে। ফুটবল, রাগবি সেভেন, আরচারি, জুডো - এসব ইভেন্টের খেলা মাঠে গড়ালেও পদকের লড়াই হয়নি এখনো।

এর মধ্যে শুক্রবার (২৬ জুলাই) রাতে শিল্প-সাহিত্য ও ভালোবাসার শহর প্যারিসে হয়ে গেল ৩৩তম অলিম্পিক গেমসের চোখ ধাঁধানো উদ্বোধন। এক শতাব্দী পর ফ্রান্সের রাজধানীতে ফিরেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিল নতুনত্ব ও অভিনবত্ব। এই প্রথম মাঠের বাইরে হয়েছে অলিম্পিকের উদ্বোধন। আগে মাঠের ভেতর মার্চপাস্ট করতেন অ্যাথলেটরা। আর এবারই প্রথমবার অলিম্পিকের উদ্বোধন হলো উন্মুক্ত স্থানে। ক্রীড়াবিদরা নৌকা ও বার্জে করে পাড়ি দিয়েছেন সিন নদী।

শুক্রবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা থেকে শুরু হয় প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে ফ্রান্সের অন্যতম সেরা ফুটবলার জিনেদিন জিদানের হাতে ছিল অলিম্পিকের মশাল। যা তিনি তুলে দেন তিন শিশুর হাতে। তাদের হাত থেকে সেই মশাল চলে যায় এক অজ্ঞাত ব্যক্তির হাতে।

পুরো অনুষ্ঠানজুড়ে তার মুখ ছিল ঢাকা। যে সময় অনুষ্ঠান শুরু হয়, তখন ফ্রান্সে বিকেলের পড়ন্ত সূর্যের আলো রয়েছে; কিন্তু মেঘলা আকাশের কারণে রংহীন মনে হচ্ছিল ভালোবাসার শহরকে। চার ঘণ্টার অনুষ্ঠানের শেষের দিকে অন্ধকার হওয়ার পর আলো জ্বালিয়ে দেয়াও হয়। তাতে এক মায়াবী ছবি তৈরি হলেও বৃষ্টিতে ভিজে চুপচুপে হয়ে যাওয়া খেলোয়াড়রা তখন বেশ ক্লান্ত। বিভিন্ন দেশের অতিথিরা এসেছিলেন অলিম্পিকের উদ্বোধনে। লম্বা অনুষ্ঠান শেষে তাদের মুখেও তখন বিরক্তির ছাপ।

পুরো উদ্বোধনী অনুষ্ঠান নদীতে হওয়ার কারণে সব অনুষ্ঠান সবাই দেখতে পায়নি। প্যারিস শহরের বিভিন্ন স্থাপত্যকে তুলে ধরা হয় এসব অনুষ্ঠানে। কিন্তু সেসব সম্প্রচারকারী সংস্থা টিভিতে দেখাতে পারলেও সিন নদীর তীরে বসে থাকা দর্শকদের ভরসা ছিল জায়ান্ট স্ক্রিন। সামনে দিয়ে ভেসে চলেছে বিভিন্ন দেশের খেলোয়াড়দের নৌকা। কোন দিকে চোখ রাখবেন তারা, তা বোঝা ভার।

উদ্বোধনী অনুষ্ঠানে খেলোয়াড়দের প্যারেডের শুরুতে পানি দিয়ে বিশেষ পর্দা তৈরি করা হয়েছিল। সেই পর্দা ভেঙে প্রথমে এগিয়ে এলো গ্রিস। পন্ট ডি’এলিনা ব্রিজের তলা দিয়ে বেরিয়ে এলো তারা। এরপর এলো উদ্বাস্তুদের অলিম্পিক দল। এরপর আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলবেনিয়া, আলজেরিয়া, জার্মানি একটি বড় নৌকা করে একই সঙ্গে এলো। একে একে বিভিন্ন দেশের নৌকা যখন ওই পানির পর্দা ভেদ করে এগিয়ে আসছে, সেই সময় অন্য দিকে গান গাইছেন লেডি গাগা।

প্যারেডের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হয় সিন নদীর ধারে। একই সঙ্গে টিভিতে বা বড় পর্দায় যারা দেখছেন, তাদের জন্য বিশেষ তথ্যচিত্র দেখানো হয়। নটরডেমের সামনে পারফর্ম করল মুল্যাঁ রুজ। ১৮২০-এর দশকে সৃ্ষ্টি হওয়া একটি বিশেষ নাচ ফিরিয়ে আনলো তারা। ফরাসি ভাষা জানা শিল্পীদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় শিল্পী আয়া নাকামুরা পারফর্ম করলেন। তার সঙ্গে রিপাকলিকান গার্ডের বাদ্যযন্ত্রী এবং ফরাসি সেনার শিল্পীরা সঙ্গীত করলেন।

পুরো অনুষ্ঠানজুড়ে অনেক কিছুই হলো। কিন্তু কোনটা ছেড়ে, কোনটা দর্শক দেখবে তা বোঝা ছিল কঠিন। কিছু কিছু অনুষ্ঠান তো দেখাই সম্ভব নয়। কারণ মাঝ নদীতে হওয়া ফ্যাশন শো, নাচ দেখার জন্য ভরসা জায়ান্ট স্ক্রিন। লাখ লাখ টাকা দিয়ে টিকিট কাটলেও নদীর মাঝে কী ঘটে চলেছে তা তীর থেকে বসে দেখা সম্ভব ছিল না।

আজ শনিবার (২৭ জুলাই) থেকে শুরু হবে পদকের লড়াই। আর্চারির কোয়ালিফিকেশন রাউন্ড হয়ে গেছে এর মধ্যেই। বাংলাদেশের সাগর ইসলাম ৪৫তম স্থানে থেকে নক আউট রাউন্ডে নামবেন। প্রথম ম্যাচে তার প্রতিপক্ষ ইতালিয়ান মাউরো নাসপোলি। গত অলিম্পিকে রুপা জেতা এই আর্চারকে ২০১৯ বিশ্বচ্যাম্পিয়নশিপে হারিয়েছিলেন রোমান সানা। সাগরের জন্য সেটি হতে পারে অনুপ্রেরণা।

এবারের অলিম্পিকে মোট ৩২টি ডিসিপ্লিনে ৩২৯টি স্বর্ণের লড়াই হবে। বরাবরের মতো এবার সবচেয়ে বেশি পদকের লড়াই অ্যাথলেটিক্সে। মোট ৪৮টি। এরপরই রয়েছে সাঁতার। এই ডিসিপ্লিনে অনুষ্ঠিত হবে ৩৫টি স্বর্ণের লড়াই।

উদ্বোধনের পর শনিবারই গেমসের প্রথম দিন এবং প্রথম দিনই মোট ১৪টি স্বর্ণের ফয়সালা হয়ে যাবে। সাঁতারেই আজ অনুষ্ঠিত হবে মোট ৪টি স্বর্ণের লড়াই। পুরুষ ও নারীদের ৪০০ মিটার ফ্রি-স্টাইল এবং ১০০*৪ ফ্রি-স্টাইল রিলেতে স্বর্ণ পদকের লড়াই হয়ে যাবে।

রোড সাইক্লিংয়ের দুটি ইভেন্ট - পুরুষ ও মহিলাদের টাইম ট্রায়ালের স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হবে। জুডোতেও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণী এবং মহিলাদের ৪৮ কেজি ওজন শ্রেণী- এই দুটি ইভেন্টের নিষ্পত্তি হবে শনিবার।

ফেন্সিংয়েও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের সাবরি এবং নারীদের ইপি ইভেন্টে হবে স্বর্ণের নিষ্পত্তি। এছাড়া ডাইভিংয়ে নারীদের ৩ মিটার স্প্রিংবোর্ড, রাগবি সেভেনে পুরুষদের দলীয় ইভেন্ট, শুটিংয়ে ১০ মিটার মিশ্র দলীয় এয়ার রাইফেল ইভেন্ট, স্কেটবোর্ডিংয়ে পুরুষদের স্ট্রিট ইভেন্টে অনুষ্ঠিত হবে স্বর্ণের লড়াই।