ঢাকা Sunday, 08 September 2024

পাকিস্তানকে হারিয়ে ভারতের বিতর্কিত নাচ, থানায় অভিযোগ

স্টার সংবাদ

প্রকাশিত: 13:11, 16 July 2024

পাকিস্তানকে হারিয়ে ভারতের বিতর্কিত নাচ, থানায় অভিযোগ

ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব লিজেন্ডসের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সেই জয় উদযাপন করতে গিয়ে এবার বিতর্কে জড়ালেন যুবরাজ সিং, হরভজন সিং ও সুরেশ রায়নারা। ইনস্টাগ্রাম রিলে ‘তওবা-তওবা’ গানের তালে নেচেছেন যুবরাজ, হরভজন, রায়না ও গুরকিরৎ। কিন্তু তাদের নাচের ধরন নিয়ে শুরু হয়েছে বিতর্ক, যে কারণে তাদের নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

চ্যাম্পিয়ন হওয়ার পরই সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন হরভজন। যা মজার ছলে করা হলেও, নেটিজেনদের একাংশের কাছে সেটি বিব্রতকর। ইনস্টাগ্রাম রিলে ‘তওবা-তওবা’ গানের তালে যুবরাজ, হরভজন, রায়না ও গুরকিরৎকে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে দেখা যায়। সেই ভিডিওতে বলিউড অভিনেতা ভিকি কৌশলকেও ট্যাগ করা হয়, কারণ তার এক সিনেমায় গানটি ব্যবহার করা হয়েছে।

নেটিজেনদের অনেকেই বিষয়টি মজার ছলে নিলেও, ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় অনেককে। এই নাচের মাধ্যমে তারা শারীরিক প্রতিবন্ধীদের উপহাস করেছেন বলে অভিযোগ উঠেছে। মানসী যোশির মতো প্যারা ব্যাডমিন্টন তারকা তো সরাসরি হরভজনদের আচরণের নিন্দা জানিয়েছেন। তার দাবি– পোলিও আক্রান্ত বা শারীরিক প্রতিবন্ধীদের হাঁটার ধরন নিয়ে বিদ্রুপ করার মধ্যে বীরত্বের কিছু নেই।

কেবল এখানেই সীমাবদ্ধ নয় বিষয়টি। ন্যাশনাল সেন্টার ফর প্রমোশন অফ এমপ্লয়মেন্ট ফর ডিজাবল্ড পিপলের (এনসিপিইডিপি) নির্বাহী পরিচালক আরমান আলি যুবরাজ-হরভজনদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। সেই সঙ্গে এমন বিষয়কে জনসমক্ষে উপস্থাপনের অনুমতি দেওয়ার জন্য অভিযোগ দায়ের করা হয় ইনস্টাগ্রামের বিরুদ্ধেও।

অবশ্য বিপাকে পড়ে নিজেদের স্বপক্ষে যুক্তি দিয়েছেন হরভজনও। তবে তিনি সামাজিক মাধ্যম থেকে ভিডিওটি সরিয়ে ফেলেন। এক টুইট বার্তায় সাবেক এই ভারতীয় স্পিনার জানান, ‘ইংল্যান্ডে চ্যাম্পিয়নশিপ জেতার পরে সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি পোস্ট করা তওবা-তওবা ভিডিওটি নিয়ে যারা অভিযোগ করছেন, তাদের উদ্দেশে এটা স্পষ্ট করে দিতে চাই যে, আমরা কারও ভাবাবেগে আঘাত করতে চাইনি। আমরা প্রত্যেক ব্যক্তি ও সম্প্রদায়কে সম্মান করি। আসলে ১৫ দিনে টানা ক্রিকেট খেলার পরে আমাদের শারীরিক অবস্থা কেমন ছিল, সেটা বোঝানোর জন্যই ওটা করা হয়েছিল। কাউকে কষ্ট দেওয়া বা অসম্মান করা আমাদের উদ্দেশ্য ছিল না। এর পরেও যদি কারও মনে হয় যে আমরা ভুল করেছি, আমি আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। দয়া করে বিষয়টি এখানেই শেষ করা হোক।’