ঢাকা Sunday, 08 September 2024

যেভাবে এলো জুমায় দুটি আজান

স্টার সংবাদ

প্রকাশিত: 15:01, 12 July 2024

যেভাবে এলো জুমায় দুটি আজান

ইসলামে জুমার দিন, অর্থাৎ শুক্রবারকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। এই দিনের অন্যতম আমল জুমার নামাজ আদায় করা। এই নামাজ আদায় করা ওয়াজিব। 

পবিত্র কুরআন মজিদে আল্লাহ রাব্বুল আলামিন জুমার নামাজের জন্য দ্রুত মসজিদে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন। জুমার নামাজের গুরুত্ব বোঝাতে  রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি অলসতা করে ধারাবাহিকভাবে তিনটি জুমার জামাতে অনুপস্থিত থাকে, আল্লাহ তাআলা তার অন্তরে মোহর মেরে দেন।’

সুতরাং জুমার দিন খুতবা শুরুর আগেই মসজিদে পৌঁছানো উত্তম এবং জরুরি। জুমার আজানের পর দুনিয়াবি কাজকর্ম তুলে রেখে দ্রুত মসজিদে যাওয়ার নির্দেশ এসেছে পবিত্র কুরআনে। 

আল্লাহ তায়ালা সুরা জুমার ৯ নম্বর আয়াতে বলেছেন, ‘হে মুমিনগণ, যখন জুমার দিনে সালাতের জন্য আহবান করা হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে ধাবিত হও আর বেচাকেনা বর্জন করো। এটাই তোমাদের জন্য সর্বোত্তম, যদি তোমরা জানতে।’

তাই জুমার আজান হয়ে গেলে মসজিদে চলে যাওয়া, সব দুনিয়াবি কাজ বন্ধ করে দেয়া কুরআনের সরাসরি নির্দেশে ওয়াজিব বা অবশ্য কর্তব্য।

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম), আবু বকর (রা.) ও ওমরের (রা.) যুগে অন্যান্য নামাজের মতো জুমার জন্যও একটি আজান ও ইকমত প্রচলিত ছিল। ইমাম যখন খুতবার জন্য মিম্বরে বসতেন, তখন জুমার প্রথম ও একমাত্র আজান হতো। তারপর নামাজ শুরু করার আগে যথানিয়মে ইকামত দেয়া হতো। ওসমানের খেলাফতকালে মুসলমানদের সংখ্যা বেড়ে গেলে তিনি দুটি আজানের প্রচলন করেন। জুমার প্রথম আজানটি দেয়া হতো মদিনার অদূরে ‘জাওরা’ নামক স্থানে, সেটা ছিল মদিনার বাজার। দ্বিতীয় আজান আগের প্রথম আজানের মতো খুতবার আগে ইমামের সামনে দাঁড়িয়ে দেয়া হতো।

সহিহ হাদিসগ্রন্থ বুখারির বর্ণনায় সায়িব ইবনে ইয়াজিদ (রাযি.) বলেন, নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম), আবু বকর (রা.) এবং ওমরের (রা.) সময় জুমার দিন ইমাম যখন মিম্বরের ওপর বসতেন, তখন প্রথম আজান দেয়া হতো। পরে যখন ওসমান (রা.) খলিফা হলেন এবং লোকসংখ্যা বৃদ্ধি পেল, তখন তিনি ‘যাওরাহ’ থেকে তৃতীয় আজান (ইকামতকেও আজান গণ্য করে তৃতীয় আজান বলা হয়েছে) দেয়ার প্রচলন করেন।’ 

সুরানে আবু দাউদের বর্ণনায় সায়েব ইবনে ইয়াজিদ (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম), আবু বকর (রা.) ও ওমরের (রা.) যুগে ইমাম যখন খুতবা দেয়ার উদ্দেশ্যে মিম্বরে বসতেন, তখন যে আজান দেয়া হতো তাই ছিল জুমার প্রথম আজান। তারপর ওসমানের (রা.) খেলাফতকালে যখন মুসলমানদের সংখ্যা বৃদ্ধি পায়, তখন তিনি তৃতীয় আজানের প্রবর্তন করেন। (ইকামতকেও আজান গণ্য করে তৃতীয় আজান বলা হয়েছে) তার নির্দেশ অনুযায়ী ‘জাওরা’ নামক স্থানে আজান দেয়া হয়। তারপর এই নিয়ম ধারাবাহিকভাবে চলে আসছে। 

এ দুটি বর্ণনা থেকে বোঝা যায় ওসমান (রা.) জুমার নামাজের ব্যাপারে সবাইকে সচেতন করার জন্য জুমার মূল আজানের আগে একটি আজান দেয়ার নিয়ম করেন যা বাজারে দেয়া হতো যেন বাজারের মানুষজন জুমায় যাওয়ার জন্য প্রস্তুত হতে পারে। এই নিয়মটি তার পরবর্তী সময়েও চালু থাকে। আমাদের সময়েও হজরত ওসমানের (রা.) সময় চালুকৃত জুমার দ্বিতীয় আজান প্রচলিত আছে।