ঢাকা Sunday, 08 September 2024

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের শীর্ষ দশে ঢাকা

স্টার সংবাদ

প্রকাশিত: 17:50, 27 July 2024

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের শীর্ষ দশে ঢাকা

ফাইল ছবি

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ, বিশ্বের এমন শহরগুলোর একটি তালিকা প্রকাশ করেছে প্রখ্যাত সাময়িকী ফোর্বস। সেই তালিকায় শীর্ষ দশের মধ্যে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। যার অবস্থান ষষ্ঠ।

সম্প্রতি ফোর্বস অ্যাডভাইজরের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

বিশ্বের মোট ৬০টি শহরের মধ্যে পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ ও নিরাপদ শহরের তালিকা করেছে ফোর্বস অ্যাডভাইজর। সাতটি গুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে এ তালিকা তৈরি করা হয়েছে। সেখানে রয়েছে অপরাধ, ব্যক্তিগত নিরাপত্তা, স্বাস্থ্য, অবকাঠামো, প্রাকৃতিক দুর্যোগ ও ডিজিটাল নিরাপত্তার মতো বিষয়গুলো।

ফোর্বস অ্যাডভাইজরের প্রতিবেদন অনুসারে, ঢাকা ১০০ স্কোরের মধ্যে ৮৯ দশমিক ৫০ স্কোর নিয়ে রয়েছে ষষ্ঠ অবস্থানে রয়েছে। আর ঝুঁকিপূর্ণ শহরের এই তালিকায় প্রথমে আছে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস (স্কোর ১০০), দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের করাচি (স্কোর ৯৩.১২) ও তৃতীয় অবস্থানে মিয়ানমারের ইয়াঙ্গুন (স্কোর ৯১.৬৭)।

ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় শীর্ষ দশে থাকা অন্য শহরগুলো হলো- চতুর্থ নাইজেরিয়ার রাজধানী লাগোস (স্কোর ৯১.৫৪), পঞ্চম ফিলিপাইনের রাজধানী ম্যানিলা (স্কোর ৯১.৪৯), সপ্তম কলম্বিয়ার রাজধানী বোগোটা (স্কোর ৮৬.৭০), অষ্টম মিসরের রাজধানী কায়রো (স্কোর ৮৩.৪৪), নবম মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি (স্কোর ৮২.৪৩) এবং দশম ইকুয়েডরের রাজধানী কিটো (স্কোর ৮২.০২)।

এদিকে, নিরাপদ শহরের তালিকায় শূন্য স্কোর নিয়ে শীর্ষে আছে সিঙ্গাপুর। এই তালিকার অন্য শহরগুলো হলো- জাপানের রাজধানী টোকিও (স্কোর ১০.৭২), কানাডার টরোন্টো (স্কোর ১৩.৬০), অস্ট্রেলিয়ার সিডনি (স্কোর ২২.২৮), সুইজারল্যান্ডের জুরিখ (স্কোর ২২.৯৭), ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন (স্কোর ২৩.৬৫), দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল (স্কোর ২৫), জাপানের আরেক শহর ওসাকা (স্কোর ২৫.২২), অস্ট্রেলিয়ার আরেক শহর মেলবোর্ন (স্কোর ২৬.১৭) ও নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম (স্কোর ২৯.০৭)।