ঢাকা Sunday, 08 September 2024

৯ দিনে ৫২৫ মামলায় গ্রেপ্তার সাড়ে ৫ হাজার

স্টার সংবাদ

প্রকাশিত: 10:42, 26 July 2024

আপডেট: 12:07, 26 July 2024

৯ দিনে ৫২৫ মামলায় গ্রেপ্তার সাড়ে ৫ হাজার

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশব্যাপী বিভিন্ন জায়গায় হামলা, ভাঙচুর, সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় গত ৯ দিনে ৫২৫ মামলায় প্রায় সাড়ে ৫ হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুর পর্যন্ত ঢাকাসহ ৫১টি মহানগর ও জেলার থানাগুলোতে ৫২৫টি মামলার তথ্য পাওয়া গেছে। বিভিন্ন মহানগর, জেলা ও থানা-পুলিশ সূত্রে এসব তথ্য জানা যায়।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, এসব মামলায় গত ১৭ থেকে ২৫ জুলাই ৯ দিনে সারাদেশে গ্রেপ্তারের সংখ্যা প্রায় সাড়ে পাঁচ হাজার। এর মধ্যে গত বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সারাদেশে প্রায় ১ হাজার ১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। শুধু রাজধানীতে গ্রেপ্তার ৪৫১ জন। তাদের মধ্যে বিএনপি ও জামায়াতে ইসলামী এবং দল দুটির অঙ্গ-সহযোগী সংগঠনের অনেক নেতাকর্মী রয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীকে গ্রেপ্তার করা হয়েছে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে রাজধানীর গুলশানের বাসা থেকে বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। তাকে পাঁচদিনের রিমান্ড দিয়েছেন আদালত।

এদিকে, নাশকতাকারীরা চিহ্নিত না হওয়া পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত আইনশৃঙ্খলা বাহিনী ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

এর আগের দিন বুধবার (২৪ জুলাই) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেন, কয়েক দিনে বিএনপিসহ সরকারবিরোধী দলের অন্তত ২ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।