ঢাকা Sunday, 08 September 2024

দেশের কখন কোথায় কারফিউ শিথিল

স্টার সংবাদ

প্রকাশিত: 10:23, 26 July 2024

আপডেট: 14:29, 26 July 2024

দেশের কখন কোথায় কারফিউ শিথিল

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশব্যাপী কারফিউ জারি করেছে সরকার। অবশ্য প্রতিদিনই কয়েক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করা হচ্ছে এবং ধারাবাহিকভাবে শিথিলের সময় বাড়ছে। 

শুক্রবার (২৬ জুলাই) ঢাকা এবং আশপাশের আরো তিন জেলায় চলমান কারফিউ বহাল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

জেলাগুলো হলো - ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ। তবে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ চার জেলায় কারফিউ শিথিল থাকবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) রাত সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে রাত ১২টার দিকে কারফিউ শিথিলের ঘোষণা দেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা মহানগর ও ঢাকা জেলা, গাজীপুর মহানগর ও গাজীপুর জেলা, নরসিংদী ও নারায়ণগঞ্জে কারফিউ বলবৎ থাকবে। তবে এসব এলাকায় শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। অন্যান্য জেলায় কারফিউর বিষয়ে সিদ্ধান্ত নেবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা।

এছাড়া আগামীকাল শনিবারও ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলায় কারফিউ থাকবে। তবে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) জানিয়েছে, রাজশাহীতে শুক্রবার (২৬ জুলাই) চলমান কারফিউ বহাল থাকবে। তবে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিথিল করা হয়েছে।

চট্টগ্রামে শুক্রবার ১২ ঘণ্টা শিথিল থাকবে কারফিউ। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) তথ্যমতে, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

খুলনায় শুক্রবার ১৫ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে। জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের তথ্যমতে, সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ মুক্ত থাকবে খুলনা।

লক্ষ্মীপুরে শুক্রবার ১৪ ঘণ্টা কারফিউ শিথিল করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান জানিয়েছেন, জেলায় সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

নোয়াখালীতে কারফিউ বলবৎ থাকলেও দিনভর তা শিথিল করা হয়েছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট দেওয়ান মাহবুবুর রহমান জানান, সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে।

ভোলায় কারফিউ শিথিলের সময় আরো এক ঘণ্টা বাড়ানো হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত জেলায় কারফিউ শিথিল থাকবে। 

নড়াইলেও শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিশৃঙ্খলা সৃষ্টি হলে গত শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করে সরকার।