ঢাকা Sunday, 08 September 2024

দেশের সম্পদ ধ্বংসকারীদের বিচার করতে হবে : প্রধানমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 11:06, 25 July 2024

দেশের সম্পদ ধ্বংসকারীদের বিচার করতে হবে : প্রধানমন্ত্রী

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের সম্পদ যারা ধ্বংস করেছে তাদের বিচার করতে হবে। আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে কোটা আন্দোলন ঘিরে সহিংসতায় ক্ষতিগ্রস্ত মেট্রোরেলের স্টেশন পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের কষ্ট লাঘবে সরকার উন্নয়ন করছে। শুক্রবার মেট্রোরেলের মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে হামলা হয়। ভাঙচুর করা হয় সিসি ক্যামেরা, এলইডি মনিটর, টিকিট কাটার মেশিনসহ বিভিন্ন জায়গায়। কোটা আন্দোলন ঘিরে সহিংসতায় দেশের এসব সম্পদ যারা ধ্বংস করেছে তাদের বিচার করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, কোটা আন্দোলনকারীরা নতুন নতুন দাবি দিয়ে কালক্ষেপণ করছেন। সেই সুযোগে সন্ত্রাসীরা তাণ্ডব চালিয়েছে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, দেশের মানুষ যেন নির্বিঘ্নে চলাচল করতে পারেন, সেজন্য সরকার মেট্রোরেল করেছে। মানুষের কষ্ট লাঘবে সরকার যে উন্নয়ন করেছে সেগুলো যারা ধ্বংস করেছে তাদের বিরুদ্ধে দেশবাসীকে রুখে দাঁড়াতে হবে। তাণ্ডবকারীদের বিচার দেশবাসীকেই করতে হবে।

তিনি আরো বলেন, যে স্থাপনাগুলো মানুষের জীবনকে সহজ করে সেগুলো ধ্বংস করা আসলে কোন ধরনের মানসিকতা। ঢাকা শহর যানজটে নাকাল থাকলেও মেট্রোরেল স্বস্তি দিয়েছে। আধুনিক প্রযুক্তির এই পরিবহন এভাবে ধ্বংস করেছে তা মানতে পারছি না।

শুক্রবারের সহিংসতায় লুট হয় মূল্যবান অনেক জিনিস। পরে ক্ষতির পরিমাণ নির্ণয়ে কমিটি করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন চালু হতে কমপক্ষে এক বছর লাগতে পারে বলে জানান তারা।

সহিংসতার ঘটনায় মিরপুর ও কাফরুল থানায় সাধারণ ডায়েরি হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনের পর মামলা করা হবে বলেও জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ।

এদিকে গতকাল বুধবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এডিটরস গিল্ড বাংলাদেশের সদস্য ও জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় জঙ্গি-সন্ত্রাস দমনে দেশবাসীর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় সন্ত্রাস-নাশকতাকারীদের বিষয়ে দেশবাসীকে সজাগ থাকার আহ্বানও জানান প্রধানমন্ত্রী। গেল কয়েকদিনে যে পাশবিকতা ও তাণ্ডব চালানো হয়েছে, তা সম্প্রচারমাধ্যমে তুলে ধরার আহ্বান জানান সরকারপ্রধান। দেশের সম্পদ রক্ষায় সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখার তাগিদ দেন প্রধানমন্ত্রী। কোটা আন্দোলন এবং একে ঘিরে দেশজুড়ে চলা ব্যাপক নাশকতার বিষয়ে সাংবাদিকদের মতামত ও ভাবনা জানতে চান শেখ হাসিনা। সাংবাদিকেরা নিজেদের ভাবনা তুলে ধরে সার্বিক পরিস্থিতির মূল্যায়ন করেন। নৈরাজ্য পেছনে ফেলে দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় জানান প্রধানমন্ত্রী।