ঢাকা Sunday, 08 September 2024

ছাত্রদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী

ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশিত: 19:20, 13 July 2024

ছাত্রদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী

শিক্ষার্থীদের এখন কোটাবিরোধী আন্দোলন থামানো উচিত বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় তিনি আন্দোলনরত শিক্ষার্থীদের আদালতে গিয়ে তাদের মতামত জানাতে বলেন, যাতে এ বিষয়ে বিচারপতিদের বিচার করতে সুবিধা হয়।  

শনিবার (১৩ জুলাই) দুপুরে ময়মনসিংহ জেলা পুলিশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প উদ্বোধন শেষে সুধী সমাবেশে দেয়া বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করেন। 

এদিন দুপুর ২টায় তিনি ময়মনসিংহ পুলিশ লাইনসে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর উদ্বোধন করেন। এর আগে তিনি জেলা পুলিশের বিভিন্ন থানার ১১টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন। এরপর ‘মুক্তিযুদ্ধে পুলিশ : ময়মনসিংহ জেলা’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সুধী সমাবেশে প্রধান অতিথি যোগ দেন।

কোটা আন্দোলন প্রসঙ্গে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমি মনে করি, তাদের (ছাত্রদের) একটু অপেক্ষা করা উচিত, আন্দোলন থামানো উচিত। কারণ পৃথিবীর সব জায়গায় কিন্তু কোটা রয়েছে। সব দেশেই কিছু অনগ্রসর জায়গা থাকে, যেমন আমাদের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য কোটা রয়েছে এবং সংবিধানেও সেটি বলা আছে। এটি বাতিল করে দিলে এরা কোনো দিন সমাজের মূলস্রোতে আসতে পারবে না। আমরা মনে করছি, সবাই যেন একসঙ্গে চলতে পারে।

শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে তিনি বলেন, ছাত্র ভাইদের কিছু বলার থাকলে তারা রাস্তাঘাট বন্ধ না করে আদালতে এসে তাদের যা বলার তা যেন বলেন। রাস্তাঘাট বন্ধ করলে জনগণের দুর্ভোগ বাড়ে, হাসপাতালগামী রোগীদের দুর্ভোগ বাড়ে। যে যেখানে যাচ্ছেন, তারা বাধাপ্রাপ্ত হলে পাঁচ-ছয় ঘণ্টা বসে থাকেন। সেই সাধারণ মানুষের যে কী অভিব্যক্তি, ছাত্রদের তা শোনা উচিত। আমি মনে করি, রাস্তা অবরোধ না করে আমাদের প্রধান বিচারপতি যেভাবে বলেছেন, তাদের সব দাবি যেন আদালতে এসে বলেন।

আসাদুজ্জামান খান আরো বলেন, ২০১৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী কোটা উঠিয়ে দিয়েছিলেন। বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন। বিচার বিভাগ থেকে বার্তা এসেছে, কোটা আবার চালু হবে। এতে সংক্ষুব্ধ হয়েছেন আমাদের ছাত্ররা। প্রধান বিচারপতি কিন্তু স্পষ্ট করে নির্দেশনা দিয়েছেন, আদালত যে রায়টি দিয়েছিলেন, সেটি স্থগিত করা হয়েছে এবং ছাত্রদেরও বলেছেন, তারা যেন উচ্চ আদালতে যেখানে বিচারটি চলছে, সেখানে গিয়ে যেন তাদের কথা বলেন। যাতে করে তাদের যদি কিছু বলার থাকে, তারা বললে সেই অনুযায়ী বিচারপতিদের বিচার করতে সুবিধা হবে।

বাংলাদেশ পুলিশ বাহিনী প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, করোনার সময় যখন সন্তান বাবা-মায়ের কাছে যায়নি, তখন পুলিশ গেছে। এখানের পুলিশ সবার হৃদয় জয় করেছে। পুলিশ শুধু জনগণকে ভালোবাসে না, দেশের ইতিহাসকেও রক্ষা করে।

তিনি বলেন, নির্বাচনে পুলিশের কোনো পক্ষপাতিত্ব ছিল না। তার উদাহরণ বর্তমান আইজিপির ভাই নৌকা নিয়ে দাঁড়ালেও পরাজিত হয়েছেন। পুলিশ বাহিনী সব নির্বাচনে সঠিক দায়িত্ব পালন করেছেন।

ময়মনসিংহ জেলা পুলিশ আয়োজিত সুধী সমাবেশে সভাপতিত্ব করেন ময়মনসিংহ রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) শাহ আবিদ হোসেন। স্বাগত বক্তব্য প্রদান করেন পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনের সংসদ সদস্য শরীফ আহমেদ, ময়মনসিংহ-৪ (সদর) আসনের সংসদ সদস্য মোহাম্মদ মোহিত উর রহমান, ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের সংসদ সদস্য মাহমুদুল হক, ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম, ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসনের সংসদ সদস্য মো. আবদুল মালেক সরকার, ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য এ বি এম আনিছুজ্জামান, ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান, ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহ্‌মী গোলন্দাজ, ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের সংসদ সদস্য আবদুল ওয়াহেদ, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু প্রমুখ।