ঢাকা Sunday, 08 September 2024

বাড়িতে যেভাবে রান্না করবেন মেজবানি মাংস

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 15:58, 17 June 2024

বাড়িতে যেভাবে রান্না করবেন মেজবানি মাংস

ফাইল ছবি

চট্টগ্রামের ঐতিহ্যবাহী রান্না মেজবানি মাংস। তবে এর স্বাদ এখন দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে গেছে। অনেকে মেজবানি মাংস খেতে খুব পছন্দ করেন। কোরবানির ঈদে একদিন রান্না করতেই পারেন মজাদার স্বাদের মেজবানি মাংস। চলুন জেনে নেয়া যাক যেভাবে বাড়িতেই রান্না করতে পারেন ঐতিহ্যবাহী এই চাঁটগাইয়া খাবার।

প্রয়োজনীয় উপকরণ: গরুর মাংস ৪ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুড়া ২ টেবিল চামচ, ধনে ও জিরা গুড়া ২ টেবিল চামচ, সরিষার তেল ২ কাপ, মাংসের মসলা ২ চা চামচ, টক দই ২ কাপ, কাঁচামরিচ ১৫-২০টি, গোলমরিচ ২ চা চামচ, দারুচিনি ও এলাচ ১০টি, জয়ফল ও জয়ত্রী ১ চা চামচ, মেথি গুড়া ২ চা চামচ এবং লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন মেজবানী মাংস: প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে ম্যারিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে ম্যারিনেট করা মাংস কষাতে থাকুন।

হাঁড়িতে ৪ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।