ঢাকা Sunday, 08 September 2024

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 19:04, 27 July 2024

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন কমলা হ্যারিস

ফাইল ছবি

সব জল্পনার অবসান টেনে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন জো বাইডেন। তার উত্তরসূরী হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম প্রস্তাব করেছিলেন বাইডেন। পরবর্তীতে সাবেক মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলার নাম ঘোষণা করেন।

অবশেষে আনুষ্ঠানিকভাবে চলতি বছর নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিয়েছেন কমলা হ্যারিস। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক পোস্টে কমলা নিজেই এ তথ্য জানিয়েছেন।

কমলার পোস্টে গিয়ে দেখা যায়, বাংলাদেশ সময় শনিবার (২৭ জুলাই) সকাল ৬টা ৪৭ মিনিটে এ তথ্য জানান তিনি।

পোস্টে কমলা লিখেছেন, ‘আজ, আমি আনুষ্ঠানিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পদপ্রার্থী হিসেবে ফর্মগুলোতে স্বাক্ষর করেছি। আমি প্রতিটি ভোট অর্জনের জন্য কঠোর পরিশ্রম করবো। আর নভেম্বরে আমাদের জনগণের শক্তিতে বলীয়ান প্রচারই জয়ী হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তার স্ত্রী মিশেল ওবামা কমলাকে ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে সমর্থন করার কয়েক ঘণ্টা পরই এই খবর সামনে এলো। এক্স পোস্টে ওবামা জানিয়েছিলেন, তিনি এবং তার স্ত্রী মনে করেন যে তাদের ‘বন্ধু’ কমলা হ্যারিস মার্কিন যুক্তরাষ্ট্রের একজন দুর্দান্ত প্রেসিডেন্ট হতে পারবেন।

এদিকে সাম্প্রতিক একটি জরিপে দেখা গেছে, জনপ্রিয়তায় ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে রয়েছেন কমলা। রয়টার্স পরিচালিত ওই জরিপে ট্রাম্প পেয়েছেন ৪২ শতাংশ ভোট আর কমলা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

তবে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে এখনও পর্যন্ত কমলাকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী ঘোষণা করা হয়নি। এই নিয়ে আলোচনা হবে ডেমোক্র্যাট ন্যাশনাল কনভেনশনে। আগামী মাসে শিকাগোতে এই কনভেনশন হওয়ার কথা রয়েছে। সেখানেই দলের প্রতিনিধিরা বেছে নেবেন তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থীকে।