ঢাকা Sunday, 08 September 2024

চারদিনে খান ইউনুস ছাড়তে বাধ্য হয়েছেন ১৮০০০০ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 11:57, 27 July 2024

চারদিনে খান ইউনুস ছাড়তে বাধ্য হয়েছেন ১৮০০০০ মানুষ

ইসরায়েলি সেনাবাহিনীর নির্দেশে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুস শহর থেকে চারদিনে ১ লাখ ৮০ হাজারের বেশি অধিবাসী সরে যেতে বাধ্য হয়েছেন। 

শুক্রবার (২৬ জুলাই) জাতিসংঘের মানবাধিকার সংস্থা ওসিএইচএ জানায়, শহরের চারপাশে বোমাবর্ষণ অব্যাহত থাকায় পালিয়ে যাচ্ছেন তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ওসিএইচএ আরো জানায়, আগে এই এলাকাটিকে নিরাপদ মানবিক এলাকা হিসেবে ঘোষণা করা হলেও সোমবার ইসরায়েলি সেনারা এখানকার অধিবাসীদের বৃহস্পতিবারের মধ্যে সরে যাওয়ার নির্দেশ দেয়। এরপরই আতংকগ্রস্ত মানুষ তাড়াহুড়া করে নিজেদের বাড়িঘর ছেড়ে অনিশ্চিত গন্তব্যের দিকে যেতে থাকেন।

যুদ্ধ শুরুর পর গত ৯ মাসের বেশি সময় ধরে পুরো গাজাতেই সাধারণ মানুষকে বারবার এক জায়গা থেকে আরেক জায়গায় সরে যেতে হয়েছে।

এদিকে দেইর-এল বালাহ থেকে আল জাজিরার সাংবাদিকরা জানিয়েছিলেন, ইসরায়েলি বিমান হামলায় খান ইউনুসে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। ইসরায়েল সেনাদের নির্ধারণ করে দেয়া এত অল্প সময়ের মধ্যে এলাকা ছেড়ে যেতে না পারায় এই হামলায় আহত হয়েছে অনেকেই।

এদিকে গাজায় ইসরায়েলি হামলা বন্ধে কোনো ভূমিকা রাখতে না পারায় শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘে ফিলিস্তিনি প্রতিনিধি রিয়াদ মনসুর।  

গাজায় মানবিক কর্মকাণ্ডের ওপর বিশেষ এক অধিবেশনে এই প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, আমরা সম্মিলিতভাবেই ব্যর্থ হয়েছি। নিরাপত্তা পরিষদও ব্যর্থ হয়েছে। আমরা বারবার ত্রাণ পাঠানোর কথা বলছি, কোন পথে সেসব পাঠানো নিরাপদ — তা নিয়ে আলোচনা করছি। কিন্তু নির্মম বাস্তবতা হচ্ছে ইসরায়েলের লক্ষ্য ও উদ্দেশ্যই কেবল অর্জিত হচ্ছে।