ঢাকা Sunday, 08 September 2024

শ্রীলঙ্কায় গণবিক্ষোভের পর প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 13:14, 26 July 2024

শ্রীলঙ্কায় গণবিক্ষোভের পর প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের জেরে দেশব্যাপী গণবিক্ষোভ ও সরকার পতনের পর প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন আয়োজিত হতে যাচ্ছে।

শুক্রবার (২৬ জুলাই) দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, সেপ্টেম্বরে এই নির্বাচন আয়োজিত হবে। খবর : এএফপি। 

শ্রীলঙ্কার ক্ষয়িষ্ণু অর্থায়ন ব্যবস্থাকে মেরামতের দায়িত্বে নিয়োজিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এই নির্বাচনে কমপক্ষে দুজন শক্ত প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হতে যাচ্ছেন, যারা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ‘বেইলআউট’ পরিকল্পনা অনুয়ায়ী সরকারের নেয়া কৃচ্ছ্র কর্মসূচির বিরুদ্ধে সোচ্চার।

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের জারিকৃত এক গেজেটে বলা হয়েছে, আগামী ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনকে সামনে রেখে ১৫ আগস্ট নাগাদ প্রার্থীদের প্রার্থিতার আবেদন গ্রহণ করা হবে। নির্বাচনের তফসিল অনুসারে পাঁচ সপ্তাহব্যাপী চলবে প্রচারাভিযান।

ভঙ্গুর অর্থনীতিকে পুনরুদ্ধার ও কোভিড অতিমারি পরবর্তী অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে নেয়া পদক্ষেপের কারণে জীবনযাত্রার খরচ জোগাতে হিমশিম অবস্থায় থাকা দেশটির এক কোটি ৭০ লাখ ভোটার এই নির্বাচনে ভোট দেবেন বলে আশা করা হচ্ছে।

২০২২ সালে দেশটি ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক মন্দার কবলে পড়ে আর এ সময় জিডিপি সঙ্কুচিত হয়ে আসে ৭ দশমিক ৮ শতাংশ। সেই থেকে অর্থনীতির গতি পুনরুদ্ধারে ২০২৩ সালে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে বেইলআউট প্যাকেজের আওতায় ২৯০ কোটি ডলার ঋণ গ্রহণ করেন।

এই নির্বাচনের প্রচারাভিযানে অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ের পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে ঋণ গ্রহণে দর-কষাকষির মতো বিষয়গুলোই প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।