ঢাকা Sunday, 08 September 2024

নেতানিয়াহুকে ‘যুদ্ধ’ বন্ধের আহ্বান কমলার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 12:24, 26 July 2024

আপডেট: 12:26, 26 July 2024

নেতানিয়াহুকে ‘যুদ্ধ’ বন্ধের আহ্বান কমলার

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘যুদ্ধ’ (গাজায় হামলা) বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস।

বৃহস্পতিবার (২৫ জুলাই) হোয়াইট হাউসে নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন তিনি। এসময় তাদের মধ্যে প্রায় ৪০ মিনিট বৈঠক হয়। সেই বৈঠকে নেতানিয়াহুকে কমলা বলেন, এই যুদ্ধ (গাজার ওপর হামলা) এখন বন্ধের সময় এসেছে। খবর : বিবিসি।

প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে কঠোর সুরে গাজায় হতাহতের বিষয়ে ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করেন কমলা হ্যারিস। মার্কিন ভাইস প্রেসিডেন্ট এ সময় দ্বি-রাষ্ট্র সমাধানের পথের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

এদিকে ইসরায়েলের প্রতি অটুট প্রতিশ্রুতির কথাও উল্লেখ করেন তিনি। কমলা বলেন, নিজেকে রক্ষার অধিকার আছে ইসরায়েলের, তবে সেটা তারা কীভাবে করে এটাই হলো ব্যাপার। এ সময় তিনি গাজায় ভয়াবহ মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি উল্লেখ করেন, গত ৭ অক্টোবর এই সংঘাতের শুরু হয়। সেই সময় হামাসের হামলায় নিহত হয় ১২০০ ইসরায়েলি এবং ২৫০ জনকে জিম্মি করা হয়। আর গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে ৩৯ হাজারের বেশি মানুষ নিহত হন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, আমরা নিজেদের কষ্টের কাছে অসাড় হতে দিতে পারি না এবং আমি এ নিয়ে নীরব থাকব না।

নেতানিয়াহুকে তিনি বলেন, আসুন আমরা চুক্তিটি সম্পন্ন করি, যাতে আমরা যুদ্ধ শেষ করতে যুদ্ধবিরতিতে যেতে পারি। আসুন আমরা জিম্মিদের বাড়িতে নিয়ে আসি এবং ফিলিস্তিনি জনগণের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ত্রাণ নিয়ে আসার ব্যবস্থা করি।

এদিন বাইডেনের সঙ্গেও দেখা করেন নেতানিয়াহু। গত রোববার তার পুনর্নির্বাচন প্রচার থেকে পদত্যাগ করেন বাইডেন। শুক্রবার (২৬ জুলাই) রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করার কথা রয়েছে নেতানিয়াহুর।

প্রসঙ্গত, ইসরায়েল-গাজা যুদ্ধ এখন নবম মাসে। অচিরেই এই যুদ্ধ শেষ করতে এখন দেশে ও বিদেশে চাপের মুখে রয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।