ঢাকা Sunday, 08 September 2024

সুদানে যৌনকর্মের বিনিময়ে মিলছে খাবার, সেনাদের কাছে অসহায় নারীরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 14:21, 24 July 2024

আপডেট: 14:22, 24 July 2024

সুদানে যৌনকর্মের বিনিময়ে মিলছে খাবার, সেনাদের কাছে অসহায় নারীরা

যুদ্ধবিধ্বস্ত সুদানে সেনাদের সঙ্গে যৌন সংসর্গ করতে বাধ্য করা হচ্ছে নারীদের। তার বিনিময়ে মিলছে খাবার। এমনটাই দাবি করেছে সংবাদ সংস্থা দ্য গার্ডিয়ান। 

সুদানের ওমদুরমান শহর থেকে পালিয়ে যাওয়া অন্তত ২০ জন নারীর দাবি, সেনাদের সঙ্গে যৌন সংসর্গ করলে তবেই মেলে খাবার বা জরুরি পণ্য। সেই খাবার বা জরুরি পণ্য বিক্রি করে পরিবারের মুখে খাবার তুলে দিতে বাধ্য হয়েছেন তারা।

এক নারী সংবাদ সংস্থাকে জানিয়েছেন, দেশের যেসব কারখানায় খাবার মজুত করা থাকে, সেখানেই নারীদের যৌন হেনস্থা করা হয়। তার কথায়, ‘আমার বাবা-মায়ের বয়স হয়েছে। তারা অসুস্থ। খাবার জোগারের জন্য মেয়েকে পাঠাইনি। আমি নিজে সেনার কাছে গেছি। খাবার জোগারের ওটাই একমাত্র পথ ছিল। কারখানা এলাকায় ওরা ছড়িয়ে ছিটিয়ে থাকে।’ ওই নারীর দাবি, গত বছর মে মাসে একটি মাংস প্রক্রিয়াকরণ কারখানায় সেনাদের সঙ্গে যৌন সংসর্গে বাধ্য হয়েছিলেন।

গত বছর ১৫ এপ্রিল থেকে সুদানে গৃহযুদ্ধ শুরু হয়। সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষ হয় আধাসেনা (র‌্যাপিড সাপোর্ট ফোর্স)। তার পর থেকে সে দেশে নারীরা বার বার জওয়ানদের দ্বারা ধর্ষিত হয়েছেন বলে রিপোর্ট প্রকাশ্যে এসেছে। গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন সুদানে। দাবি, দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে। এক কোটি ১০ লাখ মানুষ ঘর ছাড়া। 

নারীরা অভিযোগ করেছেন, আরএসএফের দখলে থাকা এলাকায় তারা বার বার ধর্ষিত হয়েছেন। এমনকি, যে বাড়ি থেকে তারা পালিয়ে এসেছিলেন, সেখানে আবার ফিরতে চাইলে বা সেখান থেকে কোনও জিনিসপত্র আনতে গেলেও সেনার সঙ্গে যৌন সংসর্গ করতে বাধ্য করা হয় তাদের। এক নারীর কথায়, ‘রান্নার জিনিসপত্র আনতে গিয়েছিলাম নিজের বাড়িতে। তার জন্য যে অত্যাচারের মধ্যে দিয়ে যেতে হয়েছে, তা বলতে পারব না। কোনো শত্রুরও যাতে না হয়।’

ওমদুরমান শহরের এক বাসিন্দা জানিয়েছেন, পরিত্যক্ত বাড়িগুলিতে প্রায়ই সেনা জওয়ানেরা নারীদের নিয়ে আসেন। তাদের মধ্যে থেকে একজনকে বেছে নিয়ে চলে অত্যাচার। ওই ব্যক্তির দাবি, পাশের পরিত্যক্ত বাড়ি থেকে তিনি প্রায়ই নারীদের আর্তনাদও শুনতে পান। 

২১ বছরের এক তরুণী দাবি করেছেন, তিনি জওয়ানদের সঙ্গে যৌন সংসর্গে রাজি হননি বলে তার পা পুড়িয়ে দেওয়া হয়েছিল। সেনাবাহিনীর হাতে নারীদের এই হেনস্থার কথা মেনে নিয়েছেন এক জওয়ান। তবে তিনি কখনও এ রকম কিছু করেননি।