ঢাকা Sunday, 08 September 2024

যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের পরিচালকের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 13:33, 24 July 2024

যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের পরিচালকের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আগামী নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রম্পের ওপর আততায়ীর হামলা ঠেকাতে এজেন্সির দায় নিজের কাঁধে নিয়ে পদত্যাগ করেছেন দেশটির সিক্রেট সার্ভিসের পরিচালক কিম্বারলি চিটল। 

মঙ্গলবার (২৩ জুলাই) তিনি তার পদত্যাগপত্র পেশ করেছেন। খবর : এএফপি।

গত ১৩ জুলাই পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলার শহরে ডোনাল্ড ট্রাম্পের ওপর ২০ বছর বয়সী এক বন্দুকধারী হামলা চালানোর পর সরকার ও বিরোধী উভয় দল থেকেই কিম্বারলি চিটলের পদত্যাগের দাবি ওঠে। ওই হামলায় একটি গুলি ট্রাম্পের ডান কান ভেদ করে বেরিয়ে যায়। নিরাপত্তাকর্মীদের গুলিতে পরে ওই ব্যক্তি নিহত হয়।

চিটলের পদত্যাগের বিষয়ে মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলীয় স্পিকার মাইক জনসন সাংবাদিকদের বলেন, এটা করতেই হতো, তবে আমাদের উচিত ছিল আরো এক সপ্তাহ আগে এটা করা।

তিনি আরো বলেন, আমি আনন্দিত যে তিনি (চিটল) রিপাবলিকান ও ডেমোক্রেটদের কথা শুনেছেন।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন সিক্রেট সার্ভিসে কিম্বারলি চিটলকে তিন যুগেরও বেশি সময় কাজ করার জন্য ধন্যবাদ জানিয়েছেন। বাইডেন বলেন, চিটল তার নিজের জীবনের ঝুঁকি নিয়ে নিঃস্বার্থভাবে জাতিকে রক্ষায় তার চাকরি জীবনের পুরোটা সময় কাটিয়েছেন। 

এক বিবৃতিতে জো বাইডেন বলেন, আমরা জানি, সেদিন কী ঘটেছিল আর সে ঘটনা যেন আর না ঘটে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োর্কাস জানিয়েছেন, সিক্রেট সার্ভিসের উপপরিচালক রোনাল্ড রোউই পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পরিচালকের দায়িত্ব পালন করবেন।

এদিকে কিম্বারলি চিটলের পদত্যাগের বিষয়ে এক প্রতিক্রিয়ায় রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেন, বাইডেন বা কমলা হ্যারিস প্রশাসন আমাকে পুরোপুরি রক্ষা করতে পারেনি। গণতন্ত্রের জন্য আমাকে একটি বুলেটের আঘাত সহ্য করতে হয়েছে। আর এটা আমার জন্য সম্মানের।

গত সোমবার কিম্বারলি চিটল মার্কিন প্রতিনিধি পরিষদে জেরার সম্মুখীন হন। এ সময় তিনি ট্রাম্পের ওপর হামলাকে ‘গত কয়েক যুগের মধ্যে সিক্রেট সার্ভিসের সবচেয়ে উল্লেখযোগ্য ব্যর্থতা’ হিসেবে বর্ণনা করেন। এরপর হাউসে রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় দলের প্রতিনিধিরা চিটলের পদত্যাগ দাবি করেন।