ঢাকা Sunday, 08 September 2024

লেনদেনের নতুন সময় জানাল বাংলাদেশ ব্যাংক

স্টার সংবাদ

প্রকাশিত: 18:50, 27 July 2024

লেনদেনের নতুন সময় জানাল বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার কারণে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। একইসঙ্গে কারফিউ জারি করা হয়। এরপর তা কিছু সময় শিথিলের মাধ্যমে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার চেষ্টা করে সরকার। এর অংশ হিসেবে প্রথমে ১১টা থেকে ৩টা অর্থাৎ চার ঘণ্টা করে ব্যাংকের সময় নির্ধারণ করা হয়। তবে আগামীকাল রোববার (২৮ জুলাই) থেকে এই সময় আরো এক ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

শনিবার (২৭ জুলাই) বাংলাদেশ ব্যাংক নতুন এই সময়সূচি জানায়।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, আগামীকাল রোববার (২৮ জুলাই) থেকে মঙ্গলবার (৩০ জুলাই) এই তিন দিন সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। আর লেনদেন চলবে বিকাল তিনটা পর্যন্ত।

এদিকে, আগামীকাল রোববার (২৮ জুলাই) থেকে সরকারি-বেসরকারি সব অফিসের সময়সূচি হবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ব্যাপক সহিংস রূপ নিলে কার্যত অচল হয়ে যায় দেশ। গত ২০ জুলাই থেকে সরকার কারফিউ জারি করে। ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

কারফিউ শিথিল হওয়ার পর সরকারি-বেসরকারি অফিসগুলোও খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে কমানো হয় অফিস ও ব্যাংকে লেনদেনের সময়। গত সপ্তাহে বুধ ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টা করে অফিস চলে।

কারফিউর মধ্যে বুধ ও বৃহস্পতিবার সীমিত সংখ্যক শাখা খোলা রেখে লেনদেন হয়। বুধবার থেকে বেশিরভাগ এটিএম বুথও খোলা হয়। টাকা তোলার চাপ ব্যাপক বেড়ে যায়। গত সপ্তাহে বাণিজ্যিক লেনদেন সেভাবে শুরু না হলেও শুধু গত বুধবার সঙ্কটে থাকা ব্যাংকগুলো একদিনেই ধার করে ২৯ হাজার ১৭২ কোটি টাকা। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার করে ২৫ হাজার ৫২১ কোটি টাকা। এক ব্যাংক আরেক ব্যাংক থেকে নেয় তিন হাজার ৬৫১ কোটি টাকা।