ঢাকা Sunday, 08 September 2024

ব্যাংক ঋণ-ক্রেডিট কার্ডের বকেয়া পরিশোধে জরিমানা মওকুফ

স্টার সংবাদ

প্রকাশিত: 19:20, 24 July 2024

ব্যাংক ঋণ-ক্রেডিট কার্ডের বকেয়া পরিশোধে জরিমানা মওকুফ

ফাইল ছবি

দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে অনেক ঋণগ্রহীতা ও ক্রেডিট কার্ড গ্রাহকরা ব্যাংকে তাদের বকেয়া অর্থ নির্ধারিত সময়ে পরিশোধ করতে পারেননি। এছাড়া অনেক আমানতকারী ডিপোজিট পেনশন স্কিমসহ (ডিপিএস) বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি নির্ধারিত সময়ে জমা দিতে পারেননি। এসব গ্রাহকদের ব্যাংক ঋণ-ক্রেডিট কার্ডের বকেয়া পরিশোধে জরিমানা বা বিলম্ব ফি বা অতিরিক্ত মুনাফা দিতে হবে না।

বুধবার (২৪ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে অনেক ঋণগ্রহীতা ও ক্রেডিট কার্ড গ্রাহকগণ ব্যাংকে তাদের বকেয়া অর্থ নির্ধারিত সময়ে পরিশোধ করতে সক্ষম হননি। এছাড়া, অনেক আমানতকারী ডিপোজিট পেনশন স্কিমসহ (ডিপিএস) বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি নির্ধারিত সময়ে জমা প্রদান করতে পারেননি। এমন পরিস্থিতিতে ১৮ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত পরিশোধযোগ্য ঋণের বকেয়া অর্থ পরিশোধ, ক্রেডিট কার্ডের বিল এবং ডিপিএসসহ বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি গ্রহণের ক্ষেত্রে নিচের নির্দেশনা অনুসরণ করতে হবে।

-ঋণ এবং ক্রেডিট কার্ডের পরিশোধযোগ্য অর্থ আগামী ৩১ জুলাইয়ের মধ্যে পরিশোধ করা হলে এই ধরনের বকেয়া অর্থের উপর কোনো প্রকারের সুদ, মুনাফা এবং দণ্ড সুদ, অতিরিক্ত সুদ, অতিরিক্ত মুনাফা, বিলম্ব ফি, জরিমানা (যে নামেই অভিহিত করা হোক না কেন) আদায় বা আরোপ করা যাবে না।

-ডিপিএসসহ বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি গ্রাহক কর্তৃক ৩১ জুলাইয়ের মধ্যে পরিশোধ করা হলে এর উপর কোনো ধরনের বিলম্ব ফি বা জরিমানা আদায় বা আরোপ করা যাবে না। এছাড়া, উল্লিখিত সময়ে কোনো সঞ্চয়ী স্কিমের কিস্তি পরিশোধে গ্রাহকের অসমর্থতার কারণে তা বন্ধ বা বাতিল করা যাবে না এবং পূর্বঘোষিত হারের তুলনায় কম সুদ বা মুনাফা প্রদান করা যাবে না।

-ইতোমধ্যে বর্ণিত ঋণ বা ক্রেডিট কার্ডের উপর সুদ বা মুনাফা ও দণ্ড সুদ বা বিলম্ব ফি এবং ডিপিএসসহ বিভিন্ন সঞ্চয়ী স্কিমের উপর কোনো প্রকারের বিলম্ব ফি বা জরিমানা আদায় বা আরোপ করা হয়ে থাকলে তা ফেরত প্রদান বা সমন্বয় করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।