ঢাকা Sunday, 08 September 2024

সবজির বাজার চড়া, আরো বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

স্টার সংবাদ

প্রকাশিত: 12:50, 5 July 2024

সবজির বাজার চড়া, আরো বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

ফাইল ছবি

নিত্য প্রয়োজনীয় পণ্যের মধ্যে বাজারে সবচেয়ে বেশি ওঠানামা করছে সবজির দাম। এতে করে নাগালের বাইরে চলে যাচ্ছে নিত্যপণ্যের সবজির বাজার। ১০ থেকে ২০ টাকা পর্যন্তও বেড়েছে প্রায় সব ধরণের সবজির দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২০ টাকা বেড়ে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকায়। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই কেজিতে ৪০ টাকা বেড়ে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। 

শুক্রবার (৫ জুলাই) রাজধানীর যাত্রাবাড়ী, খিলগাঁও, কারওয়ান বাজার ঘুরে দেখা যায় এমন চিত্র।

ভোক্তাদের অভিযোগ, দুই থেকে তিন দিন পর পরই দাম বাড়ছে পেঁয়াজের। ফলে অসহনীয় হয়ে উঠেছে জনজীবন। এ সময় বাজারে সরকারের নজরদারি বাড়ানোর কথা জানান তারা।

এদিকে পাইকারি ব্যবসায়ীরা জানান, ভারত থেকে চার থেকে পাঁচ মাস পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। ফলে সরবরাহ কম ছিল। পরে আবার ভারত পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলেও এর ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। এতেই দেশে পেঁয়াজের দাম বেড়ে যায়। বাজারে আমদানি করা পেঁয়াজের দামের সঙ্গে দেশি পেঁয়াজের দামও বাড়ে।

সবজির বাজারগুলোতে গিয়ে দেখা যায়, দুই মাস আগে একশো টাকা বিক্রি হওয়া পেঁপের দাম নেমেছে অর্ধেকে। বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। তবে ক্রেতাদের মতে, এই দামও যৌক্তিক না। বারমাসি এই সবজির দাম ৩০ থেকে ৪০ টাকার ঘরে থাকা উচিত বলে মনে করেন তারা।

এছাড়া কাঁচা কলার হালি ৪০ টাকা, শশার কেজি ৬০ টাকা, কচুর লতির কেজি ৬০-৭০ টাকা, কাকরোল ৮০ টাকা, পটল ৫০ টাকা, বেগুন ১০০ টাকা, ঝিঙা ৮০ টাকা, করলা ১০০ টাকা, কচুর মুখি ৯০ কেজি দরে বিক্রি হচ্ছে। যা এক সপ্তাহ আগেও কেজিতে আরও ৫ থেকে ১০ টাকা কম ছিল।

টমেটো কেজিতে ১৪০ থেকে ১৫০ টাকা, ঢেঁড়স, ধুন্দুল ও চিচিঙ্গা ৬০ থেকে ৭০ টাকায়, শসা ১০০ থেকে ১২০ টাকা, আলু ৬০ থেকে ৬৫ টাকায় এবং লাউ প্রতিটি ৭০ থেকে ৮০ টাকা, চালকুমড়া প্রতিটি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে এসেছে শাপলার লতা। বিক্রি হচ্ছে ১৫ টাকা আঁটি দরে। পাট শাক ১৫ টাকা আঁটি। কুমড়া শাক ৩০ টাকা আঁটি। কচু বিক্রি হচ্ছে ৫০ টাকা পিস হিসেবে। 

সপ্তাহের ব্যবধানে তেমন পরিবর্তন নেই মুরগির দামে। তিন বাজারে ব্রয়লার মুরগি কেজি ১৮০ থেকে ১৯০ টাকায় এবং সোনালি মুরগি কেজি ৩০০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছিল। অপরিবর্তিত দেখা যায় আদা ও রসুনের দাম। ভালো মানের আদা কেজি ২৮০ থেকে ৩০০ এবং দেশি ও আমদানীকৃত রসুন কেজি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মসুর ডাল কেজি ১৪০ টাকায় এবং আমদানীকৃত বড় দানার মসুর ডাল কেজি ১১০ থেকে ১১৫ টাকায় বিক্রি হচ্ছে।

ফার্মের ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়।