ঢাকা Sunday, 08 September 2024

সাদিক অ্যাগ্রোর ৬ গরু জব্দ 

স্টার সংবাদ

প্রকাশিত: 20:10, 3 July 2024

সাদিক অ্যাগ্রোর ৬ গরু জব্দ 

রাজধানীর মোহাম্মদপুরের আলোচিত সাদিক অ্যাগ্রো ফার্মে অভিযান চালিয়ে ব্রাহমা জাতের ছয়টি গরু জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরে গরুগুলো প্রাণিসম্পদ অধিদপ্তরের জিম্মায় রাখা হয়।

বুধবার (৩ জুলাই) দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। 

জানা গেছে, দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে ওই ফার্মে অভিযান চালানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আক্তার।

উল্লেখ্য, ব্রাহমা গরু বাংলাদেশে পালনের অনুমতি নেই। কারণ এ গরু বাজার দখল করলে দুধ বেশি দেয়া গরুর পালন কমে যাওয়ার আশঙ্কা দেখা দেবে।  

এদিকে ভুয়া তথ্যে এসব গরু ২০২১ সালে আমদানি করে সাদিক অ্যাগ্রো। জানা যায়, সেসময় ফ্রিজিয়ান গরু বলে ব্রাহমা জাতের গরুগুলো আমদানি করা হয়। পরে বিমানবন্দর কাস্টমস তা জব্দ করে প্রাণিসম্পদ অধিদপ্তরকে তত্ত্বাবধানের জন্য হস্তান্তর করে। সাদিক অ্যাগ্রো সেই গরু অবৈধ প্রভাব খাটিয়ে আবারো নিয়ে গিয়ে বিক্রি করে।

চলতি বছর পবিত্র ঈদুল আজহার সময় ব্রাহমা গরুগুলো সাদিক অ্যাগ্রো চড়া দামে বিক্রি করে। একটি গরু কোটি টাকায়ও বিক্রি হয়। এ নিয়ে দেশজুড়ে আলোচনা সৃষ্টি হয়।

গত সোমবার (২ জুলাই) দুদকের সহকারী পরিচালক আবুল কালামের নেতৃত্বে তিনটি টিম সাভার কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামার এবং সাদিক অ্যাগ্রোর সাভার, মোহাম্মদপুর ও নরসিংদী ফার্মে দিনভর অভিযান চালায়।

অভিযানে সাভারে সাদিক অ্যাগ্রোর একটি শেডে ব্রাহমা প্রজাতির পাঁচটি গরু ও সাতটি বাছুরের সন্ধান পাওয়া যায়।