ঢাকা Sunday, 08 September 2024

অনুমোদন ছাড়াই বিদ্যালয়ের গাছ কাটলেন প্রধান শিক্ষক

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:06, 27 July 2024

আপডেট: 18:08, 27 July 2024

অনুমোদন ছাড়াই বিদ্যালয়ের গাছ কাটলেন প্রধান শিক্ষক

অনুমোদন ছাড়াই দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের অম্রবাড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৭টি ফলদ কাঁঠাল গাছ কেটে ফেলেছেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিউল ইসলাম। 

শুক্রবার (২৬ জুলাই) বিকেলে ওইসব ফলদ গাছ কেটে ফেলেন তিনি। বিষয়টি জানাজানি হলে স্থানীয়দের মাঝে ক্ষোভের সঞ্চার হয়। তদন্ত করে এ ঘটনার বিচার দাবি করেছেন এলাকাবাসী। 

স্থানীয়রা জানান, এর আগেও প্রধান শিক্ষক অবৈধভাবে বিদ্যালয়ের বেশ কিছু গাছ কাটেন। গাছ কাটার বিষয়ে প্রতিবাদ করলে তিনি উল্টো হুমকি-ধামকি দেন। 

অম্রবাড়ি গ্রামের বাসিন্দা মোস্তাকিম সরকারসহ কয়েকজন অভিযোগ করে বলেন, বিদ্যালয় ছুটি রয়েছে এবং শুক্রবার সবার অলক্ষ্যে কাউকে কিছু না বলে এবং অনুমতি না নিয়েই অসৎ উদ্দেশ্যে ৭টি কাঁঠাল গাছ কেটেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিউল ইসলাম। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার  (ইউএনও) জানার পর গাছ গুলো গ্রাম পুলিশের হেফাজতে রেখেছেন।

বিষয়টি নিয়ে কথা বললে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিউল ইসলাম বলেন, বিদ্যালয়ের শিক্ষকদের চেয়ার-টেবিল তৈরির জন্য গাছ গুলো কাটা হয়েছে। গাছ কাটার জন্য অনুমতি নিয়েছেন কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রেজুলেশন করা আছে।

এদিকে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এনামুল হক বলেন, এ বিষয়ে আমি কিছুই জানিনা। লোক মুখে গাছ কাটার খবর পেয়েছি। বিষয়টি আমাকে অবগত না করেই প্রধান শিক্ষক এমন কাজ করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্যারের নির্দেশ মোতাবেক কর্তনকৃত গাছ গুলো গ্রাম পুলিশের মাধ্যমে হেফাজতে নেয়া হয়েছে। ইউএনও স্যার  বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেবেন।

বিষয়টি নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর আলমের সাথে কথা হলে তিনি জানান, গাছ কাটার বিষয়টি তিনি অবগত নন। এভাবে তিনি কাউকে না জানিয়ে গাছ কাটতে পারেন না। নিয়ম অনুযায়ী বিদ্যালয় পরিচালনা কমিটির সভায় রেজুলেশন করে প্রশাসনের অনুমতি নিয়ে তবেই প্রতিষ্ঠানের গাছ কাটতে পারবে।  বিষয়টি নিয়ে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলবেন।
ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ্ তমাল বলেন, গাছ গুলো জব্দ করে গ্রাম পুলিশের মাধ্যমে ইউনিয়ন পরিষদে নেয়া হয়েছে। অভিযুক্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে থানায় মামলা করার জন্য বলা হয়েছে।