ঢাকা Sunday, 08 September 2024

নিষেধাজ্ঞা শেষ হলেও উত্তাল সমুদ্রে মাছ শিকারে যেতে পারছে না জেলেরা

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 17:44, 25 July 2024

নিষেধাজ্ঞা শেষ হলেও উত্তাল সমুদ্রে মাছ শিকারে যেতে পারছে না জেলেরা

নানা নাটকীয়তা শেষে মাছ শিকারে ৬৫ দিনের কাগুজে নিষেধাজ্ঞা শেষ হয়েছে গত মঙ্গলবার (২৩ জুলাই) মধ্যরাতে। নিষেধাজ্ঞা শেষ হওয়ার সাথে সাথেই সমুদ্রে মাছ শিকারে নেমে পড়েন জেলেরা। এরই মধ্যে সমুদ্র উত্তাল হয়ে ওঠায় জেলেরা মাছ শিকারে গিয়ে আবার তীরে ফিরে আসতে বাধ্য হয়। সমুদ্র স্বাভাবিক হওয়ার অপেক্ষা করছেন উপকূলের গভীর সমুদ্রে মাছ শিকারী জেলেরা। তবে সমুদ্র উত্তাল  থাকলেও উপকূলবর্তী জেলেদের দেখা গেছে মাছ শিকারে যেতে। 

৬৫ দিনের অবরোধ শেষ হলেও বৈরি আবহাওয়ার প্রভাবে মাছ শিকারে যেতে না পারায় হতাশ জেলেরা। তবে যে সকল জেলেরা গত ১ সপ্তাহ পূর্বে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমুদ্রে নেমেছিল তারা ইতোমধ্যে মাছ নিয়ে ঘাটে ফিরেছে।

সামুদ্রিক মাছের বাধাহীন প্রজনন ও সংরক্ষণে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মৎস্য আহরণে নিষেধাজ্ঞা আরোপ করে মৎস্য বিভাগ। ৬৫ দিনের নিষেধাজ্ঞাকালীন সময়ে অন্যান্য বছরের তুলনার এবার সমুদ্রে জেলেদের অবাধ বিচরণ ছিল চোখে পড়ার মতো। মৎস্য গবেষকরা বলছেন, যথাযত আইনের প্রয়োগ না থাকায় মাছের প্রজনন ও সংরক্ষণ কোন কাজে আসেনি ।

দীর্ঘ নিষেধাজ্ঞার পর সমুদ্রে গিয়ে ইলিশের দেখা পাওয়া নিয়ে সঙ্কায় রয়েছেন উপকূলের প্রায় ৩০ হাজার জেলে। আর মৎস্য আড়তদার ও ট্রলার মালিকরা বলছেন, জেলেদের জালে দীর্ঘ ৬৫ দিন পরে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ ধরা পড়বে সেই আশায় লাখ লাখ টাকা ব্যয় করে ট্রলার মেরামত ও সরঞ্জামাদি নিয়ে সমুদ্রে পাঠানোর অপেক্ষায় রয়েছেন তারা। কাঙ্খিত ইলিশ জেলেদের জালে ধরা পড়লেই সম্ভব হবে পেছনের ঋণ পরিশোধ করা।

এফবি নূরভানু ট্রলারের মাঝি দেলোয়ার হোসেন বলেন, ৬৫ দিনের অবরোধে মাত্র ৮৫ কেজি দেওয়া সরকারের প্রনোদণার চাল দিয়ে কি আর সংসার চলে? ২০ হাজার টাকা সুদে এনে খাইছি। এখন যদি অবরোধের পর মাছ না পাওয়া যায় তাহলে  ঋণ পরিশোধ করবো কী দিয়া?

রায়হান ট্রলারের মালিক রাসেল মোল্লা বলেন, দেশের বিভিন্ন স্থানের প্রভাবশালী জেলে ও ভারতীয় জেলেরা মাছ শিকার করে নিচ্ছে। তাহলে আমরা কেন ক্ষতিগ্রস্ত হবো? ভারতের সাথে মিল রেখে এই অবরোধ কর্মসূচি জারি করার দাবি জানান তিনি।

আলীপুর মৎস্য বন্দরের ‘সাত ফিশ’ আড়তের পরিচালক মিজানুর রহমান বলেন, আমাদের মৎস্য অবতরণ কেন্দ্রে শত-শত মানুষ এই পেশায় নিয়োজিত। সকলের মধ্যে একটি আমেজ বিরাজ করছে রুপালি ইলিশের আশায়। কিন্তু ৬৫ দিনের অবরোধ শেষ হতেই সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। জেলেরা মৎস্য সরঞ্জাম নিয়ে ঘাটে অপেক্ষা করছে আবহাওয়া অনুকূলে আসার।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশের ইকোফিশ-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মূলত সামুদ্রিক মাছের প্রজনন ও সংরক্ষণের জন্য এই ৬৫ দিনের অবরোধ। তবে এরমধ্যে জেলেরা দেদারছে সমুদ্রে মাছ শিকার করেছে। তাতে একদিকে সরকারের বরাদ্দও পেলো এবং সামুদ্রিক মাছও সংরক্ষণ হলো না। এভাবে চলতে থাকলে সমুদ্র থেকে মাছ হারিয়ে যেতে থাকবে।

পটুয়াখালী জেলা আবহাওয়া কর্মকর্তা মাহবুবা সুখী বলেন, দেশে ইন্টারনেট সচল হলেও নিম্নমানের গতি সম্পন্ন থাকায় আবহাওয়ার পূর্বাভাস সঠিকভাবে পাওয়া যাচ্ছে না। তবে গতকাল পর্যন্ত পূর্ণিমার জোয়ারে সমুদ্র উত্তাল থাকায় সমুদ্রে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তাই সমুদ্রে সকল যান চলাচলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।
 
কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, ৬৫ দিনের অবরোধে প্রত্যেক নিবন্ধিত জেলে ৮৫ কেজি করে চাল পাবেন। এরইমধ্যে অনেকে ৫৬ কেজি পেয়েছেন। দেশে চলমান কারফিউয়ের কারণে বাকি চাল দিতে একটু দেরি হচ্ছে। গত ৬৫ দিনের অবরোধে জরিমানা ও নিলামে মাছ বিক্রি হয়েছে প্রায় ২০ লাখ টাকার। শিগগিরই আরও কিছু জেলে নিবন্ধনের আওতায় চলে আসবে। এই অবরোধে প্রশাসন তৎপর ছিল। এরমধ্যেও অনেক অসাধু জেলে মাছ ধরার চেষ্টা করেছে।