ঢাকা Sunday, 08 September 2024

ঝিনাইদহে এমপির গাড়ি ভাংচুর, সংঘর্ষে আহত ২০

ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশিত: 20:19, 18 July 2024

ঝিনাইদহে এমপির গাড়ি ভাংচুর, সংঘর্ষে আহত ২০

ছবি: স্টার সংবাদ

ঝিনাইদহে কোটা সংস্কার আন্দোলনকারীদের পূর্বঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালনের সময় ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য নায়েব আলী জোয়ার্দারের গাড়ি ভাংচুর করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরের দিকে শৈলকুপার গাড়াগঞ্জ বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরের দিকে কোটা সংস্কার আন্দোলনকারীরা 'কমপ্লিট শাটডাউন' কর্মসূচি সফল করতে ঝিনাইদহ-কুষ্টিয়া সড়কে অবস্থান নেন। এ সময় ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের সংসদ সদস্য নায়েব আলী জোয়ার্দ্দার আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে কথা বলতে আসেন। তিনি শিক্ষার্থীদের সাথে কথা বলে যাবার সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা তার গাড়িতে হামলা চালিয়ে ভাংচুরের ঘটনা ঘটায়। এমপি নায়েব আলী জোয়ারদার এ সময় অক্ষত অবস্থায় নিরাপদ স্থানে চলে যান।

সংসদ সদস্য নায়েব আলী জোয়ার্দ্দার বলেন, তিনি কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে কথা বলতে ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের গাড়াগঞ্জ বাসস্ট্যাণ্ডে যান। এ সময় একটি চক্র নিজেদের রাজাকার বলে শ্লোগান দিয়ে তার গাড়ি ভাংচুরের ঘটনা ঘটায়।

আন্দোলনকারীরা গাড়াগঞ্জ বাজারের পাশে আওয়ামী লীগ নেতা শামীম হোসেন মোল্লার বাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে বলেও জানা যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম চৌধুরী জানান, খবর পেয়ে পুলিশ গিয়ে গাড়িটি উদ্ধার করে এবং আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত ২০

এদিকে আজ ঝিনাইদহে কোটা সংস্কার আন্দোলনের সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও গুলিতে অন্তত ২০ জন আহত হয়েছেন। আন্দোলনকারীদের ইটের আঘাতে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর আবিদুর রহমান, সদর থানার ওসি শাহিন উদ্দিনসহ পুলিশের ৫ জন সদস্য আহত হয়েছেন এবং পুলিশের লাঠিচার্জে অন্তত ১৫ শিক্ষার্থী আহত হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় শহরের কেন্দ্রীয় বাস টার্নিমালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জড়ো হন। সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের পায়রা চত্বরের দিকে যান তারা।

স্থানীয়রা জানান, শিক্ষার্থীদের একটি মিছিল পায়রা চত্বর এলাকায় পৌঁছে ছাত্রলীগের অফিসসহ বিভিন্ন পোস্টার ভাঙচুর শুরু করে। সে সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড, শটগানের অর্ধশত রাউন্ড গুলি ছোড়ে। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা পিছু হটে শহরের সকল মোড়ে মোড়ে অবস্থান নেন। এতে শহর জুড়েই থমথমে অবস্থা বিরাজ করছে। পুলিশ ২ জনকে আটক করেছে।

ঝিনাইদহ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর আবিদুর রহমান জানান, শিক্ষার্থীদের মিছিল থেকে শহরের বিভিন্ন স্থানে ভাংচুর শুরু হয়। এরপর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড ও সটগানের গুলি বর্ষণ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা শহরে সর্তক অবস্থায় রয়েছে পুলিশ।