ঢাকা Sunday, 08 September 2024

পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষে রণক্ষেত্র টাঙ্গাইল, আহত অর্ধশত

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: 17:08, 18 July 2024

পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষে রণক্ষেত্র টাঙ্গাইল, আহত অর্ধশত

ছবি: স্টার সংবাদ

কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও পুলিশের সংঘর্ষে রণক্ষেত্রে পরিনত হয়েছে টাঙ্গাইল পৌর শহর। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১১টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত টানা চলে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা।

আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে অর্ধশতাধিক টিয়ারগ্যাস, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ।

এতে আন্দোলনরত শিক্ষার্থী, সাংবাদিক, পথচারী ও পুলিশসহ প্রায় শতাধিক আহত হয়। উত্তেজিত শিক্ষার্থীরা নগরজালফৈ এলাকায় পুলিশবহনকৃত একটি অ্যাম্বুলেন্স, পুলিশের গাড়ী, পুলিশ বক্স ও জেলা আওয়ামীলীগ কার্যালয়ে ভাংচুর চালিয়েছে। শহর জুড়ে এখনও উত্তেজনা বিরাজ করছে। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি তাদের কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়। পরে বিকেলে আটক শিক্ষার্থীদের ছেড়ে দিয়েছে পুলিশ।

জানা যায়, ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১১টায় টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে আন্দোলনকারীরা জড়ো হয়। তারা নানা ধরনের স্লোগান দিয়ে উত্তাল করে তোলে।

এরপর শিক্ষার্থীরা মিছিল নিয়ে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু মহাসড়কের দিকে এগোতে থাকে। মিছিলটি শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় পৌঁছলে পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয়।

মিছিলটি ছত্রভঙ্গ করতে পুলিশ বেশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। আন্দোলনকারীরা পুলিশের দিকে ইট পাটকেল নিক্ষেপ করে। পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়া হয় দফায় দফায়।

পুলিশ শিক্ষার্থী সংঘর্ষ চলাকালে টিয়ারগ্যাস, রাবার বুলেটসহ ইট পাটকেলের আঘাতে সময় টেলিভিশনের ক্যামেরা পার্সন আব্দুর রশিদ, বিডি নিউজের টাঙ্গাইল প্রতিনিধি মোল্লা তোফাজ্জল, রুপালী বাংলাদেশের টাঙ্গাইল প্রতিনিধি মনিরুজ্জামান মনিরসহ বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন।

এরপর আন্দোলনকারীরা শহরের বেশ কয়েকটি সড়কে লাঠিসোঁটা নিয়ে বিক্ষিপ্ত মিছিল করে। এ অবস্থায় শহরজুড়ে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মহাসড়কের টাঙ্গাইল শহর বাইপাসের নগরজলফৈ এলাকাতে আধা ঘণ্টা সড়কে বসে সড়ক অবরোধ করে রাখে। পরে অবরোধ তুলে নিয়ে শহরে বিক্ষোভ মিছিল করে।

শিক্ষার্থীরা জানায়, আমরা শান্তিপূর্ণ ভাবে ঘোষিত কমপ্লিট সার্টডাউন পালনে ঢাকা টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধের জন্য পুরাতন বাসস্ট্যান্ডে জড়ো হতে থাকি।

এ সময় অতর্কিত আমাদের ছত্রভঙ্গ করতে হামলা চালায় পুলিশ। বেপরোয়া লাঠিচার্জ করলে আমরা প্রতিরোধ গড়ে তুলি। এ সময় আমাদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট নিক্ষেপ করা হয়েছে। এ সময় আমাদের বেশ কয়েকজনকেও আটক করা হয়েছে।

কোটা সংস্কার দাবিতে টাঙ্গাইলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

এদিকে সর্বাত্মক শাটডাউনে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। কিছু কিছু পণ্যবাহী ট্রাক চলাচল করলেও সংখ্যার দিক দিয়ে তা খুবই কম। সকাল থেকে এ মহাসড়কে দূরপাল্লার কোন যাত্রীবাহী বাস কিংবা ব্যক্তিগত কোনো যানবাহন চলাচল করতে দেখা যায়নি।