ঢাকা Sunday, 08 September 2024

হিলি দিয়ে কাঁচামরিচ আমদানিতে পাইকারি বাজারে কমেছে দাম 

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 18:59, 16 July 2024

হিলি দিয়ে কাঁচামরিচ আমদানিতে পাইকারি বাজারে কমেছে দাম 

দুদিনে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ৪০৭ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হয়েছে। যেখানে প্রতিদিন ৮ থেকে ১০ গাড়ি কাঁচামরিচ আমদানি হতো, তা এখন বাড়িয়ে ১৮ থেকে ২২ ট্রাক পর্যন্ত আমদানি হচ্ছে। আমদানি বাড়ায় বন্দরের পাইকারি বাজারে কেজিতে কাঁচামরিচের দাম কমেছে ৩০ টাকা।  

গত সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভারতীয় ১৮টি ট্রাকে ১৯১ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হয়। সরকার আমদানির অনুমতি দেয়ার পর রোববার (১৪ জুলাই) ভারতীয় ২২টি ট্রাকে ২১৬ মেট্রিকটন অর্থাৎ রেকর্ড পরিমাণ কাঁচামরিচ আমদানি হয়েছে ওইদিন।

গতকাল মঙ্গলবার হিলি স্থলবন্দর ও কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বন্দরে পাইকারি বাজারে মানভেদে ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। আর সেই কাঁচামরিচ খুচরা পর্যায়ে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে খুচরা বাজারে দেশীয় কাঁচামরিচের দেখা মেলেনি তেমন একটা। 

হিলি বাজারের খুচরা কাঁচামরিচ বিক্রেতা শেখ বিপ্লব জানান, টানা কয়েক দিনের বৃষ্টির কারণে মোকামগুলোতে দেশীয় কাঁচামরিচ পাওয়া যাচ্ছে না। তাই আমরা আমদানিকৃত কাঁচা মরিচ বিক্রি করছি। আর দেশীয় কাঁচামরিচ বাজারে পাওয়াও যাচ্ছে না। বাজারে দেশীয় কাঁচামরিচ নেই বললেই চলে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, দেশের বাজারে কাঁচামরিচের তীব্র সংকট দেখা দেয়ায় আমদানির পরিমাণ বাড়িয়েছি। তা না হলে গত বছরের মতো দাম গিয়ে উঠবে ৭০০ টাকায়। 

তাদের দাবি, ভারতের অভ্যন্তরে বিভিন্ন প্রদেশে বন্যা দেখা দিয়েছে। ফলে ক্ষেতে পানি জমে উৎপাদন ব্যাহত হওয়ায় রপ্তানি মূল্য বাড়িয়েছেন দেশটির রপ্তানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, অতি বৃষ্টি আর বন্যার কারণে দেশে কাঁচামরিচের উৎপাদন নেই বললেই চলে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা বন্দরে ভিড় জমাচ্ছেন। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় অনেক পাইকার ফেরত যাচ্ছেন। তাই আমদানির পরিমাণ বাড়িয়ে দিয়েছেন।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান, আগে প্রতিদিন ৮ থেকে ১০ গাড়ি করে কাঁচামরিচ আমদানি হলেও গত রোববার ২২টি ভারতীয় ট্রাকে ২১৬ মেট্রিকটন ও সোমবার ১৮টি ভারতীয় ট্রাকে ১৯১ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।