ঢাকা Sunday, 08 September 2024

ক্ষতিপূরণের দাবিতে বড়পুকুরিয়া খনি এলাকায় ১২ গ্রামবাসীর মানববন্ধন

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 17:58, 15 July 2024

ক্ষতিপূরণের দাবিতে বড়পুকুরিয়া খনি এলাকায় ১২ গ্রামবাসীর মানববন্ধন

দিনাজপুরের বড়পুকুরিয়া খনি এলাকায় ক্ষতিপূরণসহ ৬-দফা দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় ১২ গ্রামের বাসিন্দা। 

সোমবার (১৫ জুলাই) সকাল ১১টায় বড়পুকুরিয়া বাজারে জীবন ও সম্পদ রক্ষা কমিটির আয়োজনে পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নের বড়পুকুরিয়া খনি এলাকার ১২টি গ্রামের ১০ হাজার ৪০০ ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণের দাবিতে এই কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনের বক্তব্য রাখেন জীবন ও সম্পদ রক্ষা কমিটির উপদেষ্টা হামিদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ রেজওয়ানুল হক, উপদেষ্টা লিয়াকত আলী এবং জীবন ও সম্পদ রক্ষা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি রুহুল আমিন, ইউপি সদস্য সাইদুর রহমান, ইউপি সদস্য আব্দুল কাদের, ভুক্তভোগী আমিনুল ইসলাম, মতিয়ার রহমান প্রমুখ। 

তারা বলেন, আমরা পরিবার-পরিজন নিয়ে রাতে শান্তিতে ঘুমাতে পারি না। প্রচণ্ড ঝাঁকুনি এবং কাঁপুনি হয়। কাজীপাড়া, বাঁশপুকুর, মথুরাপুর, বৈদ্যনাথপুর, শিবকৃষ্ণপুর, পাতিগ্রাম, পাঁচঘরিয়া, চৌহাটি, কালুপাড়া, গোপালপাড়া, কাশিয়াডাঙ্গা ও বৈগ্রামসহ ১২টি গ্রামে ১০ হাজার পরিবার ক্ষতিপূণের দাবিতে আন্দোলন করে আসছি। কিন্তু এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে, আমরা আন্দোলনের মাধ্যমে ন্যায্য পাওনা দাবি করছি। বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষ ১৫ দিনের মধ্যে দাবি মেনে না নিলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। কয়লা খনির গেট ঘেরাও করা হবে।

জীবন ও সম্পদ রক্ষা কমিটির উপদেষ্টা হামিদপুর ইউপি চেয়ারম্যান আলহাজ রেওয়ানুল হক বলেন, হামিদপুর ইউনিয়নের যে সকল পরিবার কয়লা খনির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে আমরা তাদের দ্রুত ক্ষতিপূরণ দেয়ার দাবি জানাচ্ছি। বিষয়টি দ্রুত সমাধান করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি। কয়লা খনির কারণে প্রায় এক যুগ ধরে এই এলাকার ১২টি গ্রামের ১০ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে ১২টি গ্রামের কয়েকশ বাড়িঘরে ফাটল দেখা দিয়েছে। খনি কর্তৃপক্ষ ক্ষতিপূরণ দেবে দিচ্ছি করে সময়ক্ষেপণ করছে। এখন পর্যন্ত কোনো ক্ষতিপূরণ দেয়া হচ্ছে না। বিষয়টি জেলা প্রশাসককেও অবগত করা হয়েছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম তাদের ৬ দফা দাবি তুলে ধরেন। এগুলো হলো - সার্ভেকৃত বসতবাড়ির ক্ষতিপূরণের টাকা দ্রুত প্রদান করতে হবে; মসজিদ, কবরস্থানসহ অধিগ্রহণকৃত জমির বকেয়া টাকা দ্রুত পরিশোধ করতে হবে; জনসাধারণের চলাচলের জন্য বৈদ্যনাথপুর থেকে বৈগ্রাম পর্যন্ত রাস্তাটি পূর্বের ন্যায় পাকা করে দিতে হবে; সমঝোতা চুক্তি অনুযায়ী ক্ষতিগ্রস্ত এলাকায় যোগ্যতা অনুযায়ী ঘরে ঘরে চাকরি দিতে হবে; কয়লা খনি কর্তৃক সৃষ্ট পানীয় জলের সংকট দ্রুত নিরসন করতে হবে; অত্যন্ত ঝুঁকিপূর্ণ বা বসবাসের অযোগ্য বসতবাড়ি ও স্থাপনার স্থায়ী সমাধান করতে হবে। 

এ বিষয়ে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, সার্ভে কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে তালিকা তৈরি করছে। তালিকা চূড়ান্ত হলে ক্ষতিপূরণ প্রদান করা হবে।