ঢাকা Sunday, 08 September 2024

পুলিশি বাধা উপেক্ষা করে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ 

ইবি প্রতিনিধি 

প্রকাশিত: 18:40, 11 July 2024

পুলিশি বাধা উপেক্ষা করে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ 

সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশের বাধা উপেক্ষা করে সড়ক অবরোধ করেন। পরে তারা সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার তীব্র নিন্দা জানান।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটকে আসলে পুলিশ প্রধান ফটক বন্ধ করে শিক্ষার্থীদের মহাসড়কে প্রবেশে বাধা দেয়। পরে পুলিশি বাঁধা উপেক্ষা করেই শিক্ষার্থীরা খুলনা - কুষ্টিয়া মহাসড়কে বিক্ষোভ করেন। বিক্ষোভ শেষে তারা সড়ক অবরুদ্ধ করে সেখানে অবস্থান করেন।

মহাসড়ক অবরোধ শেষে শিক্ষার্থীরা মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যালের সামনে অবস্থান নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান করেন। অনুষ্ঠানে তারা বিভিন্ন গান, কবিতা, নাটিকা পরিবেশন করেন। এসময় তারা মেধা ও কোটার পার্থক্য তুলে ধরে নাটিকা পরিবেশন করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা ১৮ সালের পরিপত্র পুনর্বহাল চাই না। আমরা সকল গ্রেডে অযৌক্তিক কোটার সংস্কার চাই। সেক্ষেত্রে চাকরিতে সর্বোচ্চ ৫% কোটা রাখা যেতে পারে। আমরা মুক্তিযোদ্ধাদের বিপক্ষে না। মুক্তিযোদ্ধাদের সম্মান করি। আমরা সকল কোটা বৈষম্যের সংস্কারের আন্দোলন করছি। আমাদের একটাই দাবি সেটা হলো কোটা পদ্ধতির সংস্কার। 

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কোটা সংস্কারের আন্দোলনে পুলিশের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, সারা দেশে চলমান শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বর্বর হামলা সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। হামলা করে শিক্ষার্থীদের দমিয়ে রাখা যাবে না।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশাপাশি বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। ক্যাম্পাসে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদূর্ভোগ তৈরি না করে ক্লাসে ফিরে আসা এবং কোটা ইস্যুর যৌক্তিক-অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক সমাধানের লক্ষ্যে তারা এ বিক্ষোভ সমাবেশ করেন তারা।