ঢাকা Sunday, 08 September 2024

শনাক্ত হয়নি রেললাইনে ৫ মরদেহের পরিচয়, বেওয়ারিশ হিসেবে দাফন

নরসিংদী প্রতিনিধি

প্রকাশিত: 14:21, 9 July 2024

শনাক্ত হয়নি রেললাইনে ৫ মরদেহের পরিচয়, বেওয়ারিশ হিসেবে দাফন

ফাইল ছবি

নরসিংদীর রায়পুরায় রেললাইনের পাশ থেকে পাঁচজনের মরদেহ উদ্ধারের ঘটনার ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও তাদের পরিচয় শনাক্ত করা যায়নি। এতে মঙ্গলবার (৯ জুলাই) ভোরে নরসিংদী রেলওয়ে স্টেশনের বেওয়ারিশ কবরস্থানে তাদের লাশ দাফন করা হয়েছে।

নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) মো. শহিদুল্লাহ বলেন, সোমবার (৮ জুলাই) রাত ১০টা থেকে ১২টার মধ্যে নরসিংদী সদর হাসপাতাল মর্গে ময়নাতদন্ত সম্পন্ন করা হয়। পরে মরদেহগুলো পুলিশ ফাঁড়িতে নিয়ে আসা হলে দুর্গন্ধ ছড়াতে থাকে। বাধ্য হয়ে পরবর্তীতে সেগুলো স্টেশনের বেওয়ারিশ কবরস্থানে দাফন করা হয়। তবে তাদের পরনের কাপড় সংগ্রহে রাখা হয়েছে, মুখের লালা এবং দাঁত রাখা হয়েছে ফরেনসিক এবং ডিএনএ টেস্ট করার জন্য।

পরিকল্পিত হত্যাকাণ্ডের শিকার কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মুখের লালা রাখা হয়েছে, ফরেনসিক রিপোর্ট এলেই বোঝা যাবে। আর পরিচয় শনাক্তের জন্য নরসিংদীসহ পাশের জেলায় আমাদের সদস্য এবং সাধারণ মানুষ কাজ করছে।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের উপপরিদর্শক (এসআই) মো. জমির বলেন, মরদেহগুলোর কারো আঙুলের ছাপের সঙ্গে কোনো আইডি কার্ডের যোগসূত্র পাওয়া যায়নি। নিহতরা উদ্বাস্তু ধরনের মানুষ ছিলেন বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া তাদের বয়স নিয়েও নিশ্চিত হওয়া যাচ্ছে না।

এর আগে সোমবার সকাল সাড়ে ৫টা থেকে ৭টার মধ্যে উপজেলার খাকচক এলাকায় তূর্ণা নিশিতা এক্সপ্রেস ট্রেনের নিচে কাটা পড়ে ৫ জনের মৃত্যু হয় বলে ধারণা পুলিশের। জানা গেছে, সোমবার সকাল সাড়ে ৮টার দিকে রেললাইনের পাশে ৫টি মরদেহ ছিন্নবিচ্ছিন্ন অবস্থায় দেখা যায়।

পরে খবর দিলে সকাল পৌনে ১০টায় ঘটনাস্থলে রেলওয়ে পুলিশ পৌঁছায়। নিহতরা ট্রেন থেকে পড়ে গিয়ে কাটা পড়েছে, রেললাইনে বসা অবস্থায় কাটা পড়েছে, নাকি অন্য কেউ মেরে মরদেহ রেললাইনে ফেলে রাখার পর কাটা পড়েছে তা নিশ্চিত করতে পারেনি পুলিশ।

পরে দুপুর ১২টায় পিবিআই ঘটনাস্থলে গিয়ে কাজ শুরু করলে তারাও মরদেহের পরিচয় বের করতে পারেনি। পাঁচটি মরদেহের কারোর আঙুলের সঙ্গেই জাতীয় পরিচয়পত্র মেলেনি।

প্রসঙ্গত, ঘটনার প্রায় ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও নিহতদের কোনো পরিচয় না পাওয়ায় ধোঁয়াশা তৈরি হয়েছে। অনেকের ধারণা, তারা পাঁচজন পরিকল্পিত হত্যাকাণ্ডের শিকার কিংবা মাদকাসক্ত হয়ে রেললাইনে পড়ে ছিল। তারপর তাদের ওপর ট্রেন গিয়ে ছিন্নভিন্ন করে দেয়।