ঢাকা Sunday, 08 September 2024

বাংলাদেশির হাত ভেঙে দিল বিএসএফ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 13:24, 9 July 2024

বাংলাদেশির হাত ভেঙে দিল বিএসএফ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাংলাবান্ধা সীমান্ত এলাকা দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বিরুদ্ধে কিরণ (৪৫) নামে এক হিজরাকে (তৃতীয় লিঙ্গ) মারধরের অভিযোগ উঠেছে। 

সোমবার (৮ জুলাই) সকালে বাংলাবান্ধা সীমান্ত এলাকা দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করলে বিএসএফের হাতে নির্যাতনে গুরুতর আহত হন। আহত কিরণকে বিজিবির মাধ্যমে উপজেলা প্রশাসন ও পুলিশ উদ্ধার করে প্রথমে তেঁতুলিয়া হাসপাতালে ভর্তি করা হলে দুপুরে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠনো হয়েছে। আহত কিরণ নারায়ণগঞ্জ জেলার ফতুল্লায় এলাকার মৃত আব্দুল মান্নানের সন্তান বলে জানা গেছে। 

জানা যায়, দেশের বিভিন্নস্থান থেকে আসা ১১ জনের একটি হিজরার দলের সাথে রোববার রাতে কিরণ বাংলাবান্ধা সীমান্ত এলাকা দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করে। অন্যরা পালাতে সক্ষম হলেও বিএসএফের হাতে ধরা পড়ে কিরণ। এ সময় ভারতের অভ্যন্তরে তাকে মারধর করে হাত ভেঙে দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে ফেলে দেয় বিএসএফ। 

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. রহিমুল ইসলাম বলেন, প্রথমে তাকে তেঁতুলিয়া হাসপাতালে নেওয়া হলে পরে সেখান থেকে পঞ্চগড়ে পাঠানো হয়। এখানে আনা হলে তার হাত মুখসহ শরীরের বিভিন্নস্থানে আঘাতের চিহ্ন রয়েছে। তার হাতে ফ্যাকচার হতে পারে বলে ধারণা করা হয়। উন্নত চিকিৎসার জন্য তাকে রংপুরে রেফার করা হয়েছে।

পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল জিয়াউল হক বলেন, আহত ওই ব্যক্তি অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিলেন। এসময় বিএসএফ তাকে পিটিয়ে আহত করে। পরে তাকে বাংলাদেশের সীমান্ত থেকে বিজিবি উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। অবৈধভাবে সীমানা পেরিয়ে ভারতে প্রবেশের কোনো সুযোগ নেই। এ ঘটনায় বিএসএফকে পতাকা বৈঠকের জন্য আহ্বান করা হয়েছে।