ঢাকা Sunday, 08 September 2024

কোটা সংস্কার আন্দোলনের সাথে ইবি শিক্ষিকার একাত্মতা প্রকাশ 

ইবি প্রতিনিধি 

প্রকাশিত: 17:26, 16 July 2024

কোটা সংস্কার আন্দোলনের সাথে ইবি শিক্ষিকার একাত্মতা প্রকাশ 

চলমান কোটা সংস্কার আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ফারহা তানজীম তিতিল। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে কোটা সংস্কারের এক দফা দাবি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করেন এবং একাত্মতা পোষণ করেন।

এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সব অর্থে আমাদের বিশ্ববিদ্যালয় কিছুটা পিছিয়ে আছে। নানারকম প্রতিযোগিতায় যেমন পিছিয়ে আছে তেমনি আন্দোলন সংগ্রামেও পিছিয়ে আছে। অন্যান্য জায়গার শিক্ষার্থীরা তাদের অবস্থান স্পষ্ট জানান দিয়েছে। কিন্তু শুনতে পেলাম  শিক্ষার্থীদের মাঝে কিছুটা দ্বিধা কাজ করছে। তবে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে যেকোনো অবস্থান নিলে সেখানে সম্পুর্ন মনোযোগ দেওয়া দরকার। এখানে আর দ্বিধা করার কিছু থাকেনা। তাতে আমাদের যদি কিছু ক্ষতি হয় তার বিনিময়ে নতুন কিছু আসবে।

তিনি আরো বলেন, আমি মনে করি সুবিধাবঞ্চিত, প্রতিবন্ধী ও নৃগোষ্ঠীদের জন্য কিছু কোটা থাকা প্রয়োজন। আমাদের যে বেকারত্বের সমস্যা, ছাত্রদের সামনে যে অন্ধকার দিক সেই জায়গা থেকে এই আন্দোলনটা হচ্ছে বলে আমার মনে হয়। কিন্তু আন্দোলনে যে পরিস্থিতি তৈরি হয়েছে সেটা অনাকাঙ্ক্ষিত। ছাত্র ও শিক্ষকদের উপরে হামলার আমি তীব্র নিন্দা জানাই। আমরা কেন ভয় পাবো, আমাদের উল্টো ভয় পাক সেরকম অবস্থান তৈরি করতে হবে। সবসময় সাহসী ও একতাবদ্ধ থাকতে হবে। তবে কোনোরকম ফাঁদে পা দেওয়া যাবে না।

এর আগে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শুরু হওয়া মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে প্রধান ফটক সংলগ্ন 'মৃত্যঞ্জয়ী মুজিব' ম্যুরালের সামনে সমাবেশ করেন। মিছিলে সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।