ঢাকা Sunday, 08 September 2024

পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

রাবি প্রতিনিধি

প্রকাশিত: 20:51, 11 July 2024

পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে রেললাইন অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন রেললাইন অবরোধ করে বিক্ষোভ সমাবেশ শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ফলে ঢাকা থেকে আসা একটি ট্রেন আন্দোলনের স্থান থেকে এক কিলোমিটার দূরে আটকা পড়ে।

এসময় ‘আমার ভাইয়ের রক্ত কেন? প্রশাসন জবাব চাই’, কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই, মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগানে মুখর করে তুলেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আজ কোটা আন্দোলনকারীদের ওপর হামলা করা হয়েছে। আর সেখানে প্রায় ৫ জন আহত হয়েছেন। কিন্তু আমাদের এ আন্দোলন যৌক্তিক। এখানে কেন পুলিশের হামলা হবে? আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।এ সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান, রাবি আন্দোলনকারী শিক্ষার্থীরা। এসময় আন্দোলনে প্রায় হাজার শিক্ষার্থী অবস্থান নেন।