ঢাকা Sunday, 08 September 2024

পুলিশি বাধা উপেক্ষা করে মহাসড়কে জাবি শিক্ষার্থীরা

স্টার সংবাদ

প্রকাশিত: 17:38, 11 July 2024

পুলিশি বাধা উপেক্ষা করে মহাসড়কে জাবি শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

চলমান কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার (১১ জুলাই) পুলিশি বাধা উপেক্ষা করে গুরুত্বপূর্ণ এই মহাসড়ক অবরোধ করেন তারা। বিকেল সাড়ে ৪টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

এর আগে কোটাবিরোধী আন্দোলনকারীদের অবরোধ ঠেকিয়ে দিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেইট) তালাবদ্ধ করে রাখা হয়। তবে সেই বাধা টপকিয়ে এখন মহাসড়কে অবস্থান করছেন জাবি শিক্ষার্থীরা। তাদের পাশেই দাঁড়িয়ে আছে বিপুল সংখ্যক পুলিশ।

গতকাল বুধবার (১০ জুলাই) আপিল বিভাগের শুনানিতে স্থিতাবস্থা ঘোষণার পর আজ বিকেল তিনটা-সাতটা পর্যন্ত পুনরায় ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ কর্মসূচি ঘোষণা করেন কোটাবিরোধী আন্দোলনকারীরা।

এর আগে বৃহস্পতিবার সরেজমিনে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে দেখা যায়, দুপুর দুইটা থেকেই ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। সাভার ও আশুলিয়া থানা পুলিশ একযোগে আজকের এ কর্মসূচিতে দায়িত্ব পালন করছে। মহাসড়কে পুলিশের অন্তত ১০টি গাড়িকে টহলরত অবস্থায় দেখা গেছে। হেলমেট পরিহিত ও লাঠিসোটা হাতে পুলিশকে প্রস্তুত রাখা হয়।

তবে আন্দোলন ও অবরোধ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক আরিফ সোহেল বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী আমাদের অবরোধ কর্মসূচি চলবে। পুলিশের বাধা উপেক্ষা করে আমরা আমাদের কর্মসূচি চলমান রাখব। আশা করি আইন শৃঙ্খলা বাহিনী আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে সহযোগিতা করবেন।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্ ও ট্রাফিক, উত্তর বিভাগ) মো. আব্দুল্লাহিল কাফী বলেন, গত কয়েকদিনের টানা অবরোধে উত্তরবঙ্গগামী মানুষের ভোগান্তিতে পড়তে হয়েছে। যেহেতু আদালতের রায় শিক্ষার্থীদের পক্ষে এসেছে। আদালতের পক্ষ থেকে তাদের কাছে এক মাসের সময় চাওয়া হয়েছে। আমরা আশা করি আদালতের প্রতি সম্মান রেখে তারা তাদের অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে জনদুর্ভোগ সৃষ্টি করা থেকে বিরত থাকবে। শিক্ষার্থীরা চাইলে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে তাদের শান্তিপূর্ণ কর্মসূচি চালিয়ে যেতে পারে।